দেশের প্রধান নদ-নদীর পানি বাড়ছে

দেশের সব প্রধান নদ-নদীর পানি বাড়ছে। এই প্রবণতা আরও দুই দিন অব্যাহত থাকবে। তবে এখন পর্যন্ত পানি বিপদসীমার নিচ দিয়েই প্রবাহিত হচ্ছে।

আজ বৃহস্পতিবার (২১ মে) দেশের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বৃষ্টিপাত ও নদ-নদীর অবস্থার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে।

বুধবার সকাল ৯টা থেকে বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত বৃষ্টিপাতের রেকর্ড বিশ্লেষণ করে কেন্দ্রটি বলছে, কুড়িগ্রাম, গাইবান্ধা, ময়মনসিংহ, পাবনা, যশোর, মহেশখালী, নোয়াখালী, চিলমারি, বগুড়া, ঢাকা, মহাদেবপুর, ফরিদপুর, ভৈরববাজার, পাঞ্চপুকুরিয়া, দেওয়ানগঞ্জ, জামালপুর, টাঙ্গাইল, রাজশাহী, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও কক্সবাজারে উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টি হয়েছে। একই সময়ে ভারতের চেরাপুঞ্জি ও শিলংয়েও উল্লেখযোগ্য পরিমাণ বৃষ্টি হয়েছে।

এই বৃষ্টিতে ৯৩টি স্টেশনের মধ্যে ৮১টি স্টেশনের পানি বেড়েছে। আর ১০টি স্টেশনের পানি কমেছে এবং একটি স্টেশনের পানি অপরিবর্তিত রয়েছে।

এদিকে, বৃহস্পতিবার ভোর ৬টার পূর্ববর্তী ২৪ ঘণ্টার তথ্য রেকর্ড করে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলেছে, ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে প্রবল বর্ষণ হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে চুয়াডাঙ্গায় ২০৩ মিলিমিটার। এছাড়া পাবনার ঈশ্বরদীতে ১৬০, সিরাজগঞ্জের তাড়াশে ১৫৫, টাঙ্গাইলে ১৩০, যশোরে ১১৮, ময়মনসিংহে ১০৫ ও বগুড়ায় ১০৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাঙ্গামাটি ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে। এই দুই অঞ্চলে বৃষ্টি হয়েছে ৫ মিলিমিটার করে।