‘দেশকে জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ বলে বিচারপতি শপথ ভঙ্গ করেছেন

সিল্কসিটি নিউজ ডেস্ক :
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ এমন মন্তব্য করে হাইকোর্ট বিভাগের বিচারপতি শপথ ভঙ্গ করেছেন বলে উল্লেখ করেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।মঙ্গলবার (১০ অক্টোবর) নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নে এমন কথা বলেছেন তিনি।

এর আগে সকালে মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের দণ্ডের বিরুদ্ধে করা আপিলের গ্রহণযোগ্যতা-বিষয়ক শুনানিতে রাষ্ট্রপক্ষের উদ্দেশে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের একক হাইকোর্ট বেঞ্চ ওই মন্তব্য করেন।

আদালতে আদিলুর ও নাসিরের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, রুহুল আমিন ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম।

ক্রম অনুসারে মামলাটি শুনানির জন্য উঠলে আইনজীবী এ জে মোহাম্মদ আলী ডায়াসের সামনে যান। তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম বলেন, আমাদেরও বক্তব্য আছে।

এ সময় আদালত ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, তাদের (আপিলকারীদের) আইনজীবীদের আগে বলতে দিন। আপনি আগেই লাফ দিয়ে উঠছেন কেন?…দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।

এরপর উভয় পক্ষের শুনানি শেষে আদিলুর ও নাসিরের আপিল শুনানির জন্য গ্রহণ করেন। একই সঙ্গে তাদের জরিমানা স্থগিত ও জামিন মঞ্জুর করে আদেশ দেন।

এ বিষয়ে সাংবাদিকদের অ্যাটর্নি জেনারেল বলেন, গণমাধ্যমের অনলাইন সংস্করণে বিষয়টি দেখে সংশ্লিষ্ট ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে জিজ্ঞেস করলাম। তিনি উত্তরে বলেছেন, মাননীয় আদালত এ কথা বলেছেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, আমি অত্যন্ত দুঃখিত, ভারাক্রান্ত, মর্মাহত এই কথা শোনার পরে। একজন বিচারক এ ধরনের মন্তব্য করতে পারেন কি না? তিনি সংবিধান সংরক্ষণের জন্য শপথ নেন। তাঁর এ ধরনের অসাংবিধানিক কথা বলা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি মনে তিনি তার শপথ ভঙ্গ করেছেন। আমার সাথে আমার কর্তৃপক্ষের আলাপ হয়েছে। পত্রিকার কপিসহ আমি মাননীয় প্রধান বিচারপতির কাছে দিয়ে এসেছি।