দূষণের চাদরে ঢাকা পড়ছে বেলান্দুর লেক

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রাতভর বৃষ্টির পর বেঙ্গালুরুর বেলান্দুর লেক যেন এক ফেনা আর তুলোর স্তূপে পরিণত হয়েছে। দেখতে খানিকটা কাপড়ের মতো,রাস্তা দিয়ে মোটর বাইক বা অন্য কোনো ধরণের গাড়ি পেরোলেই উড়ে আসছে ব্যস্ত ঘনবসতিপূর্ণ অঞ্চলে।

বেলান্দুর বরাবরই দূষণের জন্য বিখ্যাত। ফেনার এই পুরু আস্তরণ ৯০০একর লেকের উচ্চতা বাড়িয়েছে প্রায় ১০ ফুট। বৃষ্টি হলেই এই ধরণের দূষণের আস্তরণে ঢাকা পড়ে যায় বেঙ্গালুরুর লেকগুলি। প্রায় দুই যুগ ধরে এই ঘটনার সাক্ষী বেঙ্গালুরুর বাসিন্দারা। ইয়েমালুর,ভারথার, ব্যারামাংলা লেকেও একই ছবি দেখা গিয়েছে।

দূষণের ঘটনা এখানে নতুন নয় তবে গত বেশ কয়েকবছরে এই দূষণের মাত্রা সীমা ছাড়িয়েছে। কেমিক্যালের তৈরি এই দূষণ থেকে ইদানীং বেশ কয়েক বছরে ধোঁয়া এবং আগুন বের হতেও দেখা যায়। এই ঘটনা দূষণের কারনে আন্তর্জাতিক শিরোনামে নিয়ে আসে বেঙ্গালুরুকে।

কর্ণাটক দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের অধিকর্তা জানিয়েছেন,’আমরা সংশ্লিষ্ট দফতরকে চিঠি পাঠিয়েছি যে কেন এভাবে অপরিস্রুত জল ছাড়া হয়েছে?’ গত জুলাই মাসে গ্রিন কোর্ট জানায় বেলান্দুর লেক একটি সেপটিক ট্যাঙ্কে পরিণত হয়েছে। কর্ণাটক সরকারকে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয় কোর্ট। এদিকে বেঙ্গালুরু হাওয়া অফিস সূত্রে খবর,আগামী চার দিনও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।