বুধবার , ৯ অক্টোবর ২০২৪ | ২৫শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দুর্নীতি এক নম্বর শত্রু: রাজশাহীতে ড. দেবপ্রিয় ভট্টাচার্য

Paris
অক্টোবর ৯, ২০২৪ ৯:৪০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

দুর্নীতি এক নম্বর শত্রু বলে আখ্যায়িত করে সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানীয় ফেলো ও অর্থনীতির শ্বেতপত্র প্রস্তুতি কমিটির সভাপতি ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাংলাদেশে আগামীর দিনের যে কোনো সমস্যা সম্ভাবনা নিরশনের জন্য দুর্নীতি যদি আমারা দূর করতে না পরি, তাহলে অনেক সম্ভাবনাই কিন্তু কার্যকরি হবে না এবং এই দুর্নীতি বন্ধ করার একটি বড় বিষয় হচ্ছে পাচার হয়ে যাওয়া টাকা যেমন করেই হোক ফেরত আনতে হবে।

বুধবার সকালে নগরীর একটি হোটেলে বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার শে^তপত্র প্রণয়ন কমিটির জনশুনানি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দেশের ভিতরে যারা দুর্নীতি করেছেন তাদের শাস্তি অবশ্যই হতে হবে। তাদের যদি দৃশ্যমান শাস্তি না হয়, আগামী দিনে ঐ মৌলিক যে নীতিগত মূল্যবোধ ভিত্তিক নজরদারীর কথা বলছি, সেটা দুর্বল হয়ে যাবে। কাজেই দুর্নীতি আমাদের এক নম্বর শত্রু।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য আরও বলেন, আমরা দেখেছি বিগত সময়ে সচিবরা কিভাবে ব্যবসায়ী হয়ে গেলেন। ব্যবসায়ীরা কেমন করে রাজনীতিবিদ হয়ে গেলেন। অনেকে মনে করেন, কেবল ব্যবসায়ীরাই রাজনীতিবিদ হয়নি, রাজনীতিবিদরাও ব্যবসায়ী হয়ে গেছেন।

এর আগে রাজশাহীবাসীর স্থানীয় অর্থনৈতিক অনিয়ম, দুর্নীতি ও সার্বিক অবস্থার নানা কথা শুনেন শ্বেতপত্র প্রণয়ন কমিটি। এ জনশুনানিতে নাগরিকরা তুলে ধরেন মেগা প্রকল্প, ফ্লাই ওভার, জলাবদ্ধতা, দ্রব্যমূল্যের লাগামহীনতা, সিডিএ-ওয়াসার মতো সংস্থার নানা অনিয়ম-দুর্নীতি।

জনশুনানিতে শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্য ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ডীন, অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের অধ্যাপক এ কে এনামুল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক শরমিন্দ নীলোর্মি, রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ আবু ইউসুফ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. ম তামিম উপস্থিত ছিলেন।

সর্বশেষ - রাজশাহীর খবর