‘দুর্নীতিবাজ সিন্ডিকেট’ রুখতে এবার প্লাকার্ড হাতে রাজশাহী রেলস্টেশনে ঢাবির রনি

নিজস্ব প্রতিবেদক:

রেলের ‘দুর্নীতি’ ও ‘অব্যবস্থাপনা’ রোধে যাত্রীদের সচেতনতা বাড়াতে এবার রাজশাহী রেলওয়ে স্টেশনে গণসংযোগ করেছেন ৬ দফা দাবিতে আন্দোলনকারী ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনি। এসময় তার হাতে ‘দুর্নীতিবাজদের সিন্ডিকেট’ প্লাকার্ড দেখা যায়। আজ শুক্রবার (২৯ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে রাজশাহী রেলওয়ে স্টেশনে তিনি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিবাদ জানান।

এসময় সেখানে তিনি লিফলেট বিতরণ, প্রতিবাদী গান ও পারফর্মিং আর্টের মাধ্যমে রেলের অনিয়ম দুর্নীতির তুলে ধরে প্রতিবাদ জানান। এ সময় পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদারের সঙ্গে তার দেখা হয়। মহিউদ্দিন রনি তার কাছেও ৬ দফা দাবি তুলে ধরেন। মহাব্যবস্থাপক তার দাবির প্রতি সম্মান জানান এবং গণসংযোগের সময় তার সঙ্গে রেলওয়ে স্টেশনের প্ল্যাটফর্মেও যান।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, ‘হঠাৎ করেই রনির সঙ্গে রাজশাহী রেলস্টেশনে দেখা হয়। রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে তার ৬ দফা নিয়ে এ সময় আলোচনা হয়েছে। যাত্রীদের স্বার্থে তার এ দাবিগুলো বিবেচনার দাবি রাখে। রেলওয়ে এগুলো নিয়ে আগে থেকেই কাজ করছে। তবে বর্তমান দৃশ্যপটে রনির আবির্ভাবে সেই কাজগুলো আরও গতি পেয়েছে।’

গণসংযোগের উদ্দেশে বৃহস্পতিবার (২৮ জুলাই) রাতে রাজশাহী রেলওয়ে স্টেশনে আসেন মহিউদ্দিন রনি। রেলওয়ের অব্যবস্থাপনা পরিবর্তনে তার ৬ দফা দাবি নিয়ে চলা এই আন্দোলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ নগরীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একাত্মতা প্রকাশ করেন এবং রেলওয়ে স্টেশনে গণসংযোগে যোগ দেন।

রনির ৬ দফা দাবিগুলো হচ্ছে- টিকিট ব্যবস্থাপনায় হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে। হয়রানির ঘটনায় দ্রুত ব্যবস্থা নিতে হবে। যথাযথ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকিটের কালোবাজারি বন্ধ করতে হবে। অনলাইন কোটায় টিকেট ব্লক করা বা বুক করা বন্ধ করতে হবে। অনলাইন বা অফলাইনে সবার সমান সুযোগ নিশ্চিত করতে হবে। যাত্রী চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে রেলের সংখ্যা বৃদ্ধিসহ দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা নিতে হবে। রেলের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ দায়িত্বশীলদের সার্বক্ষণিক নজরদারির মধ্যে আনতে হবে এবং রেলের সেবার মান বৃদ্ধি করতে হবে। রেলে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটারি ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশ রেলওয়ের অনিয়ম ও অব্যবস্থাপনা রোধে এবং সহজ.কমে যাত্রী হয়রানির প্রতিবাদে ৬ দফা দাবিতে গত ৭ জুলাই থেকে আন্দোলনে নামেন রনি। শুরুতে রাজধানীর কমলাপুর স্টেশনে একাই অবস্থান কর্মসূচি পালন করেন তিনি। পরে গত জুলাই আন্দোলন স্থগিতের ঘোষণা দেন।

এএইচ/এস