দুর্গাপূঁজার উৎপত্তি স্থল বাগমারার তাহেরপুর আজো স্বীকৃতি পায়নি পূণ্যভূমি হিসেবে

রাশেদুল হক ফিরোজ, বাগমারা:
রাজশাহীর বাগমারা উপজেলার ইতিহাস খ্যাত তাহেরপুরে সনাতন ধর্মাবলম্বী বাঙালীদের প্রথম দূর্গাপূঁজা অনুষ্ঠিত হলেও এ স্থান এখনো তাদের পূণ্যভূমি হিসেবে স্বীকৃতি পায়নি। সারা বিশ্বের মধ্যে তাহেরপুরই দূর্গাপূঁজার উৎপত্তি স্থল হওয়া সত্বেও জাতীয় ভাবে এ স্থানটি এখনো অবহেলিত।

জানা যায়, মোঘল সম্রাট আকবরের রাজত্বকালে বাংলার অন্যতম বারো ভূঁইয়ার রাজা কংস নারায়ন রায় মোঘল বাহিনীর সঙ্গে যুদ্ধের প্রাক্কালে ১৪৮০ খ্রীষ্টাব্দে ৮৮৭ বঙ্গাব্দে শরৎকালে বিশ্বের সর্বপ্রথম তৎকালীন নয় লক্ষ টাকা যা বর্তমানের ছয়শত কোটি টাকার সম-পরিমান অর্থ খরচ করে জাঁকজমকপূর্ণ ভাবে বাঙালী হিন্দুদের মধ্যে রাজ পুরোহিত রমেশ শাস্ত্রীর দ্বারা তাহেরপুরে দূর্গাপূঁজার আয়োজন করেছিলেন। শ্রী শ্রী গোবিন্দ মন্দির ঘিরেই ছিল উৎসবের আয়োজন। এরই ধারাবাহিকতায় অদ্যবধি সারা বিশ্বের সমস্ত সনাতন ধর্মাবলম্বীদের সর্ব বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান হিসেবে দূর্গাপূঁজা স্বীকৃত।

দূর্গাপূঁজার গোড়ার কথা কালক্রমে যাতে হারিয়ে না যায় সে জন্য তাহেরপুরে “রাজা কংস নারায়ন কর্তৃক প্রথম দূর্গাপূঁজা সৃষ্টি, মন্দির ও জায়গা রক্ষনাবেক্ষন ও উন্নয়ন কমিটি” গঠিত হলেও তার কার্যক্রম প্রায় থেমেই গেছে। এই কমিটি দূর্গাপূঁজার উৎপত্তি স্থল তাহেরপুরকে পৃথিবীর সর্ব প্রথম বাঙালী হিন্দুদের শারদীয় উৎসবের পূণ্যস্থান হিসেবে স্বীকৃতি পেতে অতীতে বিভিন্ন পর্যায়ে সরকারের নিকট আবেদন করে এলেও তা এখনো কার্যকর করা হয়নি। তাহেরপুরে পর্যটকদের তীর্থ স্থান করার দাবীতে ২০০২ সালে তাহেরপুর পৌরসভার প্রয়াত চেয়ারম্যান আলো খন্দকারের সহযোগীতায় উক্ত কমিটির সম্পাদক সঞ্জীব রায় মিন্টু তৎকালীন প্রধানমন্ত্রীর দপ্তরসহ বিভিন্ন জায়গায় আবেদন করেন। কিন্ত পূণ্যভূমি হিসেবে স্বীকৃতি তো দুরের কথা এখানে উন্নত মানের একটি মন্দির সরকারের পক্ষ থকে নির্মিত হয়নি। তবে স্থানীয় সাংসদ ইঞ্জিনিয়ার এনামুল হক শ্রী শ্রী গোবিন্দ মন্দিরে এক টন ওজনের কয়েকটি ব্রঞ্জের প্রতিমা উপহার দিয়েছেন।

ব্যবসায়ী সমিত রায় আক্ষেপ করে বলেন, জনপ্রতিনিধিরা ভোটের আগে হিন্দুদের অনেক মিথ্যে আস্বাস দেয়, কিন্তু ধর্মীয় ব্যাপারে তেমন কোন কাজ করেনা।

তাহেরপুর বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষক সত্যজিৎ রায় তোতা বলেন, এখানকার রাজবাড়ী গোবিন্দ মন্দিরে কেবল একটি বৃহৎ শিলা লিপি রয়েছে যাতে পৃথিবীর দূর্গাপূঁজার প্রতিষ্ঠা, স্থান, সন, তারিখ ও অতীত কিছু ইতিহাস রয়েছে। এই শিলা লিপি ছাড়া আর তেমন কিছু নিদর্শন নেই। তাহেরপুরের দূর্গাপূরীতে দেবী দূর্গার মূল বেদী পর্যন্ত এখন নেই। বর্তমানে দূর্গাপূরীর বেদীমূলে কলেজ এবং তার পার্শ্বে তিনশত বছরের সেই প্রাচীন গাছটি নাম না জানার কারনে “অচিন বৃক্ষ” হয়ে কালের স্মৃতি বহন করছে। তাহেরপুরের ইতিহাসকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে গঠিত তাহেরপুরের কমিটি এবং বাংলাদেশ পূঁজা উদযাপন পরিষদের রাজশাহী মহানগর কমিটির নেতৃবৃন্দ আপ্রান চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছেন্ বলে জানা গেছে। তাহেরপুরের সকল শ্রেনীর ব্যবসায়ীরা উক্ত কমিটিকে সমর্থন যুগিয়েছেন বার বার। কারন, দূর্গোৎসবকে কেন্দ্র করে এখানে বহু লোকের কর্ম-সংস্থান হয়। যেমন-মৃৎশিল্পি, পুরোহিত, বাদ্যকার, পূঁজা মন্ডপ নির্মানের সঙ্গে সংশিষ্ট ব্যক্তিবর্গ, পাঁচক প্রভৃতি। রাজশাহীর হাট গুলোর মধ্যে তাহেরপুর অন্যতম। তাহেরপুরী পেঁয়াজের কারনে স্থান হিসেবে দেশে তাহেরপুরের যথেষ্ট সুনাম রয়েছে। বর্তমানে তাহেরপুর একটি প্রথম শ্রেনীর পৌরসভা হওয়া সত্বেও সংখ্যা লঘুদের কমপ্লেক্স আকারের একটি উন্নত মন্দিরও সেখানে গড়ে ওঠেনি।

জানা যায়, পাঠান জায়গীরদার তাহের খানের নামানুসারে রাখা তাহেরপুর এক সময় বাগমারা-দূর্গাপুরের সমন্বয়ে থানার মর্যাদা লাভ করেছিল (বর্তমান পিঁয়াজ হাটা)। কিন্তু তৎকালীন রাজার বিরোধীতা ও প্রশাসনের সুবিধার্থে অন্যত্র স্থানান্তর করা হয়। পরবর্তীতে ১৯৪৭ সালের পর থেকে আবারো তাহেরপুরবাসী থানার দাবী তোলে যা অগ্রাহ্য হয়। থানা না হলেও এখানকার মানুষ  ঐতিহ্যগত দিক দিয়ে এখনো গর্বিত। শারদীয় দূর্গোৎসবকে বাঙালী হিন্দুরা সুদূর অতীত থেকেই গ্রহন করে আসছে অন্তরের আকুতি দিয়ে, জ্ঞানের মধ্য দিয়ে মানুষের সঙ্গে মানুষের মেল-বন্ধন ঘটানোর জন্য। তাদের মতে, দূর্গাদেবীর জন্ম হয় স্বর্গে সমস্ত দেবতাদের মহাতেজ শক্তি নিয়ে মহা পরাক্রমশালী দূর্গম ও মহিসূরকে বধ করার মানষে। দৈত্য, বিঘ্ন, রোগ, পাপ এবং ভয় ও শত্রু হতে রক্ষা করেন তিনিই দূর্গা। তাই সেই দূর্গার স্বরনে প্রথম পূঁজার স্থান তাহেরপুরকে সরকারী ভাবে পূন্যভূমি হিসেবে স্বীকৃতি দেবার দাবী জানিয়েছেন হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ। তারা এটিকে জাতীয় মন্দিরের মর্যাদা এবং ঐতিহাসিক মন্দির হিসেবে প্রতিষ্ঠা পেতে সরকারের নিকট দাবী জানিয়েছেন।

শ্রী শ্রী গোবিন্দ মন্দির কমিটির সাধারন সম্পাদক শ্রী চিরঞ্জিত সাহা জানান, দূর্গাপূজার উৎপত্তিস্থল শ্রী শ্রী গোবিন্দ মন্দির কে জাতীয় মন্দিরের মর্যাদা এবং ঐতিহাসিক মন্দির হিসেবে প্রতিষ্ঠার দাবী জানাচ্ছি। ইতিমধ্যেই তাহেরপুর কে সনাতন ধর্মাবলম্বীদের পূণ্যভূমি হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য ধর্ম মন্ত্রনালয় কে অনুরোধ জানানো হয়েছে। এ স্থানটি কে পর্যটন কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা পেতে সরকারের নিকট তীর্থস্থান হিসেবে ঘোষনার দাবী জানিয়েছেন। ঐতিহাসিক এ স্থানটিকে পূণ্যভূমি হিসেবে ঘোষণা করা হলে এখানে পর্যটন নগরী গড়ে উঠবে। তাই সংশ্লিষ্ট সকলের সহযোগীতা কামনা করেন তাহেরপুরের সনাতন নেতৃবৃন্দ ।