দুর্গাপুর ডিগ্রী কলেজ জাতীকরণের দাবিতে বিক্ষোভ,মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

দুর্গাপুর প্রতিনিধি:
রাজশাহী দুর্গাপুর প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান দুর্গাপুর ডিগ্রী কলেজ জাতীয়করণের দাবিতে বিক্ষোভ, মানববন্ধন ও প্রধান মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

 

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় দুর্গাপুর ডিগ্রী কলেজের সকল শিক্ষক,শিক্ষিকা, কর্মচারী ও হাজারো শিক্ষার্থীরা তাদের দাবী বাস্তবায়নের লক্ষে দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এই স্মারকলিপি প্রদান করেন।

3-copy
স্মারকলিপি প্রদান শেষে একটি বিক্ষোভ মিছিল পথসভা ও উপজেলা তিন রাস্তার মোড়ে দুর্গাপুর ডিগ্রী কলেজ জাতীয়কণের দাবি আদায়ের লক্ষে মানববন্ধন কর্মসুচি পালন করা হয়।

 
স্মারকলিপিতে বলা হয়েছে, বর্তমান সরকারের ঘোষণা অনুযায়ী দেশের প্রতিটি উপজেলা সদরে একটি করে কলেজ জাতীয়করণের সিন্ধান্ত ও বাস্তবায়ন শুরু করেছে সরকার। এরই আলোকে গত ১৬ অক্টোবর রোববার আরো ২৩টি কলেজ জাতীয়করন করা হয়। যেখানে ঠাঁই পেয়েছে উপজেলার শেষ প্রান্তে অবস্থিত দাওকান্দি কলেজ।

1-copy
উপজেলা ও পৌরভার প্রাণ কেন্দ্রে অবস্থিত দুর্গাপুর ডিগ্রী কলেজ জাতীয়করণ না করে উপজেলা শেষ প্রান্তে ১৭ কিলোমিটার দুরে অবস্থিত দাওকান্দি ডিগ্রী কলেজ জাতীয়করণ তালিকায় নাম প্রকাশ করা হয় যা বর্তমান সরকারের জাতীয়করণ নীতিমালায় সঙ্গে অসঙ্গগতিপূর্ণ।

 
দুর্গাপুর ডিগ্রী কলেজ উচ্চ মাধ্যমিক ও ডিগ্রী পর্যায়ের পরীক্ষার ফলাফল উপজেলার মধ্যে প্রতিবছর শীর্ষ স্থান অর্জন করে থাকে। জাতীয়করণের পরিপূর্ণ অবকাঠামো রয়েছে এ কলেজের। অথচ প্রায় দুই হাজার শিক্ষার্থী অধ্যয়নরত দুর্গাপুর ডিগ্রী কলেজের নাম জাতীয়করণের তালিকায় না থাকায় এলাকাবাসী ও শিক্ষক, শিক্ষার্থী হতাশ হয়ে পড়েছেন।

 

4-copy
দুর্গাপুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুল মালেক বলেন, দাওকান্দি কলেজটি জাতিয়করণ করায় দুর্গাপুর উপজেলা বাসীর কোন উপকারে আসবে না। কেননা দুর্গাপুর বাজার থেকে ১৭ কিলোমিটার দুরে ও উপজেলা শেষ প্রান্তে অবস্থিত ওই কলেজটি। ওই কলেজের চতুরপাশ দিয়ে বয়ে গেছে পবা, মোহনপুর, তানোর, বাগমারা উপজেলার সীমানা। যার ফলে দুর্গাপুর উপজেলা বাসীর কোন উপকারে আসবেনা ওই শিক্ষা প্রতিষ্ঠানটি।

 
তিনি দুর্গাপুর প্রাণ কেন্দ্রে অবস্থিত প্রাচীন ও ঐতিহ্যবাহী দুর্গাপুর ডিগ্রী কলেজের নাম জাতীয়করণে অন্তর্ভূক্ত করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। দাবী বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এই কর্মসূচী অব্যাহত থাকবে বলে জানান কলেজ কর্তৃপক্ষ।
স/শ