দুর্গাপুর কাঁঠালবাড়িয়া কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ

দুর্গাপুর প্রতিনিধি:
দুর্গাপুরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে অসন্তোষের সৃষ্টি হয়েছে।
জানা যায়, দুর্গাপুর উপজেলার কাঁঠালবাড়িয়া শহীদ আবুল কাশেম স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আ. কাদের গত ৯ জুলাই অবসরে যান। বিদায়ী অধ্যক্ষ দায়িত্ব হস্তান্তরের জন্য পরিচালনা কমিটি ও শিক্ষকদের নিয়ে ৯ জুলাই নিজ কক্ষে আলোচনায় বসেন। পরিচালনা কমিটির সভাপতি আশরাফ আলী সিনিয়র শিক্ষককে বাদ দিয়ে জুনিয়র শিক্ষক গোলাম মোস্তফাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্তের বিষয়টি জানায়। এ নিয়ে উপস্থিত শিক্ষকমন্ডলীদের মধ্যে মত পার্থ্যক্যের সৃষ্টি হয়। পরে উপস্থিত সদস্য ও শিক্ষকদের ১৭ জুলাই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে মর্মে জানিয়ে দেন সভাপতি আওয়ামী লীগ নেতা আশরাফ আলী।
নাম প্রকাশে অনিচ্ছুক এক সিনিয়র শিক্ষক বলেন, ৯ জুলাই থেকে নিজ দলীয় শিক্ষককে নিয়োগ দেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেন সভাপতি। এ সময়ের মধ্যে সিনিয়র শিক্ষকদের বিভিন্নভাবে ভয়ভীতি দেখিয়ে চাপ সৃষ্টি করে অনাপত্তিপত্রে স্বাক্ষর নেন।
অভিযোগ উঠেছে, ক্ষমতাসীন দলের রাজনীতির সাথে সম্পৃক্ত থাকায় নিয়ম নীতির তোয়াক্কা না করে পরিচালনা কমিটির সভাপতি নিজের স্বার্থসিদ্ধির জন্য ৫ জন সিনিয়র শিক্ষককে জুনিয়র শিক্ষক গোলাম মোস্তফাকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

অভিযোগ রয়েছে, সভাপতি আশরাফ আলী অনিয়মের নিয়োগটি পাকাপোক্ত করতে সিনিয়র শিক্ষকদের হুমকি-ধামকি ও চাপ প্রয়োগের মাধ্যমে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ মর্মে মুচলেকায় স্বাক্ষর করিয়ে নিয়েছেন।

একটি সূত্রে জানা যায়, মঙ্গলবার কাঠালবাড়ীয়া শহীদ আবুল কাশেম স্কুল এন্ড কলেজের পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে গোলাম মোস্তফাকে দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। বুধবার বিদায়ী অধ্যক্ষ আ. কাদের দায়িত্ব হস্তান্তর করবেন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক সিনিয়র শিক্ষক বলেন, শিক্ষানীতি অনুসারে সিনিয়র শিক্ষকরাই ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পায়। কিন্তু দলীয় রাজনৈতিক কিছু বিষয়ে সেটি হচ্ছেনা। সভাপতি সিনিয়র শিক্ষকদের চাপ প্রয়োগের মাধ্যমে অনাপত্তি মুচলেকায় স্বাক্ষর নিয়েছেন বলে শোনা গেছে। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সে বিষয়ে আমার কোন মন্তব্য নেই এবং আমার কোন আপত্তিও নেই।

এ বিষয়ে বিদায়ী অধ্যক্ষ আ. কাদেরের সাথে সেলফোনে যোগাযোগ করলে তিনি সাংবাদিক পরিচয় পেয়েই ফোন কেটে দেন।

কাঁঠালবাড়ীয়া শহীদ আবুল কাশেম স্কুল এন্ড কলেজের পরিচালনা কমিটির সভাপতি আশরাফ আলীর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, সিনিয়র শিক্ষকরা স্বেচ্ছাই দায়িত্ব নিতে চাইনি। সেক্ষেত্রে শিক্ষক গোলাম মোস্তফাকেই ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানান, বুধবার বিদায়ী অধ্যক্ষ আ. কাদের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম মোস্তফার নিকট দায়িত্ব হস্তান্তর করবেন।

স/শা