শনিবার , ২৯ জুন ২০২৪ | ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দুর্গাপুরে আবাসনের সভাপতির বিরুদ্ধে অনিয়ম ও অর্থ আত্মসাতের অভিযোগ

Paris
জুন ২৯, ২০২৪ ১২:১৪ অপরাহ্ণ

দুর্গাপুর প্রতিনিধি

রাজশাহীর দুর্গাপুর উপজেলায় আবাসন প্রকল্পের সভাপতির বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এ বিষয়ে আবাসনের বাসিন্দারা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও)র’ কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

জানা যায়, ২০০৭ সালে সরকার দুস্থ ভূমিহীনদের পুনর্বাসনের জন্য উপজেলার জয়নগর ইউনিয়নের নারিকেল বাড়িয়া গ্রামে এই আবাসন প্রকল্প করে। পাশেই ৭ বিঘা জমিতে একটি পুকুর খনন করা হয়। সেখানে ৫৪টি পরিবারের বসবাসের জন ঘর নির্মাণ করা হয়। প্রকল্পের বাসিন্দাদের দেখভালের জন্য আশ্রয় পাওয়া পরিবারের সদস্যদের মধ্য থেকে একজনকে সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর বর্তমান সভাপতি ইউনুস আলী। অভিযোগ উঠেছে এ আবাসনের সভাপতি ইউনুস আলী বিরুদ্ধ্যে টাকা আত্মসাত ও নানা দুর্নীতির।

আবাসনের বাসিন্দারা অভিযোগে উল্লেখ করেন, আবাসনের পুকুরটি ডাকের মাধ্যমে লিজ দেওয়া হয় ৬ বছর ৩ মাসের জন্য। প্রতি বছর টেন্ডার হয় ১ লাখ ৫৫ হাজার টাকায়। সভাপতি ইউনুস আলী ও সাধারণ সম্পাদক রতন আলী দুই বছরের জন্য ৩ লাখ ১০ হাজার টাকার টেন্ডার গ্রহীতার কাছ থেকে গ্রহণ করেন। এর মধ্যে ২ লাখ টাকা ওই আবাসনের ৪৩ পরিবারের মাঝে বিতরণ করেছেন।

বাকি সাতটি পরিবারে টাকা না দিয়ে ২৮ হাজার টাকা আত্মসাৎ করেছে। গত মে মাসে সেই সভাপতি পুকুর লিজ গ্রহিতার কাছ থেকে আরোও ১লাখ ১০ হাজার টাকা গ্রহণ করেন। সেই টাকাও আবাসনের ৫৪ পরিবারের মাঝে বিতরণ করার কথা থাকলেও তিনি বিতরণ করেননি। সেই টাকাও আত্মসাৎ করেন তিনি। তাঁর এমন কর্মকাণ্ডে আবাসনের বাসিন্দারা অতিষ্ঠ।

এছাড়াও তার বিরুদ্ধ্যে আবাসনের পুকুর পাড়ে পড়ে যাওয়া গাছ বিক্রি ও একটি বিচারের জরিমানা বাবদ সাড়ে তিন হাজার টাকা, মসজিদের অবশিষ্ট ১৫০ পিস ইট ও ৪০ বস্তা খোয়া গোপনে বিক্রয় করার অভিযোগ রয়েছে। অভিযোগ রয়েছে আবাসনের কমিউনিটি সেন্টারের জন্য প্রদানকৃত সরকারী সৌর বিদ্যুতের ২টি ব্যাটারীও নিজের কাজে ব্যবহার করার।

এমন সভাপতির কারণে আবাসনের অনেক বাসিন্দারা আতঙ্কের মধ্যে আছেন। বাসিন্দারা বলছেন সভাপতির বিরুদ্ধে এ সমস্ত কথা বললে তিনি তাদেরকে মারধরের হুমকিসহ আবাসন থেকে তাড়িয়ে দেওয়ার হুমকি দেন। এছাড়াও নানান অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। তারা সভাপতির এমন দুর্নীতি অনিয়মের বিচার চেয়ে গত ১৫ জানুয়ারি আবাসনের সভাপতি ইউনুস আলীর বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্ত (ইউএনও)’র কাছে লিখিত অভিযোগ করেন আবাসনের বাসিন্দা রাইদুল ইসলাম। অভিযোগের প্রায় ৬ মাস পার হলেও কোনো ব্যবস্থা হয়নি সভাপতির।

বিস্তর এ সকল অভিযোগ অস্বীকার করে আবাসনের সভাপতি ইউনুস আলী বলেন, আমি সভাপতি নির্বাচিত হওয়ার পর থেকে কোন অনিয়ম করা হয়নি। বরং প্রকল্পের অনেক উন্নয়নমূলক কাজ করেছি। তিনি আরও বলেন, আমার বিরুদ্ধে যে সকল অভিযোগ করা হয়েছে সেগুলো মিথ্যা ও বানোয়াট।

এবিষয়ে দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্বীকৃতি প্রামাণিক জানান, অভিযোগের পরে বিষয়টি ইউনিয়ন চেয়ারম্যান ও থানার অফিসার ইনচার্জকে দায়িত্ব দেয়া হয়েছিল। বিষয়টি কি অবস্থায় আছে তা ক্ষতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ - রাজশাহীর খবর