দুদিন পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

সিল্কসিটি নিউজ ডেস্ক :

টানা দুদিন দরপতনের পর বুধবার (২৯ মার্চ) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে রজমানের প্রথম দুই কর্মদিবস (সোম ও মঙ্গলবার) দরপতনের আজ উত্থানের দেখা পেলো পুঁজিবাজার।

ডিএসইর তথ্য মতে, আজ (বুধবার) সকাল ১০টায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়ে চলে বেলা ১১টা পর্যন্ত। এরপর যথারীতি শুরু হয় শেয়ার বিক্রির চাপ, যা অব্যাহত ছিল দিনের লেনদেনের শেষ সময় পর্যন্ত।

ফলে লেনদেনের এই ধারায় দুপুর দেড়টা পর্যন্ত সময়ে ডিএসইতে মোট ৫ কোটি ৭২ লাখ ১৭ হাজার ৯৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৬৮ লাখ ২০ হাজার টাকার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৭২ কোটি ৫ লাখ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে কিছুটা লেনদেন বেড়েছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ২ দশমিক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৭ পয়েন্টে। আর ডিএসই ৩০ সূচক ৩ দশমিক ৭১ পয়েন্ট কমে ২ হাজার ২০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩০৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮০টি কোম্পানির। দাম কমেছে ২৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনিক হোটেলের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল এডিএন টেলিকমের শেয়ার। তারপর যথাক্রমে রয়েছে জেমিনি সি ফুড, জেনেক্স ইনফোসিস, আরডি ফুড, রয়েলে টিউলিপ সি পার্ল, বাংলাদেশ শিপিং করপোরেশন, রূপালি লাইফ এবং শাইনপুকুর সিরামিক লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ২৭৭ পয়েন্টে অবস্থান করছে।

আজ সিএসইতে ৯৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৩টির, কমেছে ২১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৫টির। দিন শেষে সিএসইতে ৫ কোটি ১৪ লাখ ৮ হাজার ৩০৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪ কোটি ২২ লাখ ৫২ হাজার ৯৮২ টাকার শেয়ার ও ইউনিট।