বৃহস্পতিবার , ৪ মে ২০১৭ | ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দুই হাত দিয়ে লিখে রকি এসএসসি পরীক্ষায় জিপিএ ৩.৫৯ পেয়েছে

Paris
মে ৪, ২০১৭ ৮:১২ অপরাহ্ণ

আমানুল হক আমান, বাঘা:
বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলে দুই হাত দিয়ে লিখে রকি এসএসসি পরীক্ষায় ৩.৫৯ পেয়েছে। রকি রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভার গোচর গ্রামের আকছেদ আলীর ছেলে। তার পুরো নাম মেহেদী হাসান রকি।
রকি বাঘা উচ্চবিদ্যালয় কেন্দ্রের দুই নম্বর কক্ষে চলতি এসএসসি পরীক্ষায় অংশ গ্রহন করে। রকি প্রতিবন্ধী হয়েও জীবন থেমে নেই। সে শিক্ষা গ্রহন করে ইঞ্জিনিয়ার হতে চায়। মেহেদী হাসান রকি জন্মগত প্রতিবন্ধী। কিন্তু তার বাবা-মায়ের প্রচেষ্টায় প্রতিবন্ধী হয়েও সে সকল কাজে সফলভাবে গড়ে উঠছে। রকির দু’টি হাত থাকলেও সাধারণ মানুষের চেয়ে অনেকাংশে ছোট এবং আঙ্গুল বিহীন। তার আঙ্গুল বিহীন ছোট হাত দ্বারা সব ধরনের কাজ করতে সক্ষম হয়। রকি আড়ানী মনোমোহীনি উচ্চবিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে। সে প্রথম শ্রেণী হতে দশম শ্রেণি পর্যন্ত লেখা-পড়ায় ভাল রেজাল্টও করেছে।
রকি জানায়, আমি অতি দরিদ্র পরিবারের ছেলে তাই আমি চাই লেখা-পড়া শিখে উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে ইঞ্জিনিয়ার হওয়ার। ইঞ্জিনিয়ার হয়ে পিতা মাতার দরিদ্র সংসারকে স্ব-নির্ভর করে গড়ে তুলব। আমি সকলের কাছে এই দোয়া কামনা করছি।
পিতা আকছেদ আলী বলেন, আমার চার সদস্যের পরিবার রকি বড় ছেলে। আমার পিতা আব্দুল জলিল উদ্দিনের কাছে থেকে দুই বিঘার মতো জমি পেয়েছি। এই জমিতে কাজ করে যা আয় হয় তা দিয়ে কোন রকম সংসার চলে। এছাড়া ছেলের লেখা-পড়ার খরচ চালাতে কষ্ট হয়।
রকির মাতা ছবিলা বেগম বলেন, আমার আরেকটি আরফিন আফতান রাহাত নামের পুত্র সন্তান রয়েছে। তাকে নিয়ে কোন রকম দিন পার করছি।
আড়ানী মনোমোহীনি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার দাস বলেন, রকি প্রতিবন্ধী হলেও তার মেধা অন্যান্য ছাত্র-ছাত্রীদের চেয়ে বেশি। তার হাতের লেখাও ভাল। রকি লেখা পড়ার পাশাপাশি সব ধরনের খেলাধুলা, বাই-সাইকেল চালানো ছাড়াও অন্যান্য কাজ নিজে করতে পারে তার পঙ্গু হাত দিয়ে।

স/অ

সর্বশেষ - রাজশাহীর খবর

আপনার জন্য নির্বাচিত