দুই মাস লকডাউনের পরেও মেলবোর্নে করোনা সংক্রমণের রেকর্ড

দুই মাস লকডাউনে থাকার পরেও দৈনিক করোনা রোগী শনাক্তে নতুন রেকর্ড গড়েছে মেলবোর্ন। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) প্রকাশিত তথ্য অনুসারে, অস্ট্রেলীয় শহরটিতে দৈনিক সংক্রমণের হার বেড়েছে প্রায় ৫০ শতাংশ। এর জন্য বিধিনিষেধ উপেক্ষা করে স্থানীয়দের ‘হোম পার্টি’ আয়োজনকে দায়ী করেছে কর্তৃপক্ষ।

অস্ট্রেলীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, বুধবার (২৯ সেপ্টেম্বর) দেশটির ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে নতুন করে ১ হাজার ৪৩৮ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন, যা এযাবৎকালের সর্বোচ্চ। একই সময় মারা গেছেন অন্তত পাঁচজন। নতুন রোগীদের মধ্যে এক-চতুর্থাংশই শনাক্ত হয়েছেন পূর্ব ও দক্ষিণপূর্ব মেলবোর্নে।

গত সপ্তাহে অস্ট্রেলিয়ান রুলস ফুটবল গ্রান্ড ফিনালে দেখতে বিভিন্ন বাড়িতে পার্টির আয়োজন করেছিলেন স্থানীয়রা। হঠাৎ সংক্রমণ বেড়ে যাওয়ার পেছনে এই জমায়েতের বড় ভূমিকা থাকতে পারে বলে মনে করছে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ।

jagonews24

রাজ্যপ্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুস এক সংবাদ সম্মেলনে বলেছেন, এসব ঘটনার অনেকগুলোই সম্পূর্ণ পরিহারযোগ্য ছিল। আমি কাউকে দোষারোপ করছি না, শুধু ব্যাখ্যা করার চেষ্টা করছি। কারণ অনেক লোকই এখন মাথা চুলকাবে- সংক্রমণ কীভাবে এত দ্রুত বেড়ে গেলো?

গত বুধবার ৯৫০ জন নতুন করোনা রোগী শনাক্তের কথা জানিয়েছিল ভিক্টোরিয়া কর্তৃপক্ষ। কিন্তু মাত্র একদিনের ব্যবধানে তা বেড়ে দেড় হাজারের কাছাকাছি পৌঁছেছে।

অথচ অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তার ও মহামারির তৃতীয় ঢেউ ঠেকাতে অস্ট্রেলিয়ায় সিডনি, মেলবোর্নের মতো বড় শহরগুলোতে কয়েক সপ্তাহ ধরে লকডাউন চলছে। এই বন্দিদশা থেকে মুক্তি পেতে কোভিড-জিরো কৌশল বাদ দিয়ে সম্প্রতি উচ্চমাত্রায় টিকাদানের পথ বেছে নিয়েছে অস্ট্রেলীয় কর্তৃপক্ষ।

এরই মধ্যে দেশটিতে ১৬ বছরের ঊর্ধ্বে ৫৩ শতাংশ মানুষকে টিকা দেওয়ার দাবি করেছে অস্ট্রেলিয়া সরকার। তবে ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে এর হার কিছুটা কম।

 

সূত্রঃ জাগো নিউজ