দুই বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত নিল পিএসসি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

৩৯ ও ৪০তম বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। আজ বৃহস্পতিবার পিএসসির বিশেষ বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এতে ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ ও ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক প্রথম আলোকে বলেন, আজ এই দুই বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুসারে আগামী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ ও ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তবে কবে এই দুই বিসিএসের পূর্নাঙ্গ ফল প্রকাশ ও বিজ্ঞপ্তি প্রকাশ হবে তা নির্দিষ্ট করে বলেননি তিনি। প্রথম দুই সপ্তাহের মধ্যে যে কোনো দিন এ বিষয়ে ঘোষণা পিএসসির ওয়েবসাইটে দেওয়া হবে বলে জানান মোহাম্মদ সাদিক।

পিএসসি সূত্রমতে, গত ৩ আগস্ট ৩৯তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। রাজধানীর ৩২টি কেন্দ্রে এই বিশেষ বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় ৩৭ হাজার ৫৮৩ চাকরিপ্রত্যাশী অংশ নেন। পরীক্ষায় উপস্থিতির হার ছিল ৯৩ শতাংশ এবং বহিষ্কার করা হয়েছে চাকরিপ্রত্যাশী দুই পরীক্ষার্থীকে।

এই বিশেষ বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে। এ সংখ্যা বাড়তে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, ৪০তম বিসিএসের জন্য তারা বিভিন্ন মন্ত্রণালয় থেকে প্রায় ২ হাজার ক্যাডার নিয়োগের শূন্য পদ পেয়েছে। সেই তালিকা তারা পিএসসিতে পাঠিয়ে দিয়েছে। এখন পিএসসি সেটির ওপর নির্ভর করে ৪০তম বিসিএস পরীক্ষার আয়োজন করবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭৫ জন, পররাষ্ট্রে ২৫, ইকোনমিক ক্যাডারে ৪৫, কর ক্যাডারে ২৪ জন, অডিটে ২২, শিক্ষায় দুই শতাধিক, আনসারে ১২। এ ছাড়া দীর্ঘদিন পর কাস্টমস ক্যাডারে ৩২ জন ক্যাডার নেওয়ার সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।