দুই কোটি টাকা ঈদ ‘সালামি’সহ ১৬ খাতের তথ্য তলব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান অধিকতর উন্নয়ন প্রকল্প থেকে ছাত্রলীগকে দুই কোটি টাকা ঈদ সালামি দেওয়ার বিষয়ে বিভিন্ন পত্রিকার খবরের যাচাই প্রতিবেদনসহ ২০১৭-২০১৮ এবং ২০২০-২১ অর্থ বছরের ১৬টি আর্থিক খাতের তথ্য চেয়েছে শিক্ষা অডিট অধিদপ্তর।

গত শনিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য বরাবর শিক্ষা অডিট বিভাগের নিরীক্ষা দলের প্রধান মো. বাবুল হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এসব তথ্য চাওয়া হয়।

চিঠিতে বলা হয়েছে, ২০১৭-১৮ থেকে ২০২০-২১ অর্থ বছরের নিরীক্ষার জন্য এসব ফাইল ও নথি জরুরিভিত্তিতে নিরীক্ষার জন্য উপস্থাপনের অনুরোধ করা হচ্ছে। চাহিদার নথি ও তথ্যের মধ্যে আছে- বিশ্ববিদ্যালয়ের সব ব্যাংক জমা, স্থায়ী/অস্থায়ী আমানতের তালিকা ও ব্যাংক বিবরণী, সব ব্যাংকের জমা-খরচের প্রতিবেদন, সব চেক রেজিস্ট্রার ও চেক বই, পদোন্নতি ও অবসর অনুমোদন প্রতিবেদন, পেনশন ভাউচার, সেশন বেনিফিট সংক্রান্ত নথি, সাবেক  উপাচার্য ফারজানা ইসলামের একান্ত সচিবসহ ৫ জনের অ্যাডহক নিয়োগ নথি ও তাঁদের ব্যক্তিগত নথি, উন্নয়ন প্রকল্পের ডিপিপি অনুমোদন সংক্রান্ত সিন্ডিকেট সভার কর্যবিবরণী, চলমান উন্নয়ন প্রকল্পের ৬টি কাজের উন্মুক্ত দরপত্র নথি ও মূল্যায়ন প্রতিবেদন, ২০১৯-২০ থেকে ২০২০-২১ অর্থ বছরের ভর্তি পরীক্ষার নথি ও পরীক্ষার সম্মানী বন্টনের প্রতিবেদন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, প্রক্টর, প্রধান প্রকৌশলী, কম্পট্রোলার, পরিকল্পনা ও উন্নয়ন, জনসংযোগ অফিসার ও ডিন নিয়োগের তথ্য ও ব্যক্তিগত নথিসহ ২০১৭-১৮ অর্থ বছর থেকে ২০২০-২১ অর্থ বছরের বাজেট ও বার্ষিক হিসাব।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) ‍নুরুল আলম, কোষাধ্যক্ষ রাশেদা আখতার, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজের মুঠোফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁরা কল ধরেননি।

 

সূত্রঃ কালের কণ্ঠ