দীর্ঘ ৩৯ বছর কোমায় থাকা ফুটবলারের মৃত্যু

দীর্ঘ ৩৯ বছর কোমায় থাকার পর, স্ত্রীকে ছুটি দিয়েছেন ফ্রান্সের সাবেক ফুটবলার জাঁ পিয়েরে আদামস। হাঁটুর অস্ত্রোপচার করতে গিয়ে ১৯৮২ সালে ভুল চিকিৎসায় কোমায় চলে যান তিনি। পরের বছরগুলোয় জন্ম নেয় স্ত্রী বের্নাদেত্তের অকৃত্রিম ভালোবাসার গল্প। ভালোবাসায় সেই গল্পের ইতি টেনে গতকাল না ফেরার দেশে চলে যান জাঁ পিয়েরে।

এক দু’বছর নয়, অপেক্ষাটা দীর্ঘ ৩৯ বছরের। তবে শেষ পর্যন্ত আর দু’চোখ খোলা হলো না তার। হলো না, বদলে যাওয়া পৃথিবীটাকে একবার দেখার। পারলেন না কোমা থেকে ফিরতে।

অকল্পনীয়, হৃদয়বিদারক আর ভালোবাসায় মোড়ানো এই গল্পটা ফ্রান্সের সাবেক ফুটবলার জাঁ পিয়েরে আদামসের। কাগজে-কলমে তার জীবনের দৈর্ঘ্য ৭৩ বছর হলেও সত্যিকার অর্থে বেঁচে ছিলেন ৩৪ বছর।

১৯৮১ সালে পেশাদার ক্যারিয়ারের ইতি টানার পরের বছরই হাঁটুর ইনজুরি নিয়ে ভর্তি হন হাসপাতালে। দিনটা ছিল ১৭ মার্চ। ছোট্ট এক অস্ত্রোপচারে বড্ড বড় ভুল করে বসেন শিক্ষানবীশ এক চিকিৎসক। চেতনানাশক ওষুধের ভুল প্রয়োগে মস্তিস্কে রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটায় কোমায় চলে যান আদামস। এরপর আর জেগে উঠা হয়নি।

পরের প্রায় চার দশকের গল্পটা, তার স্ত্রী বের্নাদেত্তের অকৃত্রিম ভালোবাসার। স্বামীকে বাঁচিয়ে রাখার প্রাণান্তকর চেষ্টায় দিন-রাত সেবা করেই কেটেছে তার সহধর্মীনির। ১৫ মাস পর হাসপাতাল কর্তৃপক্ষ হাল ছেড়ে দিলেও আশা হারাননি বের্নাদেত্তে। আদামসকে সুস্থ্য করে তুলতে চালিয়ে যান দীর্ঘ যুদ্ধ। যে যুদ্ধে অর্থ সহায়তা দিয়ে বিভিন্ন সময়ে পাশে দাঁড়ায় আদামসের ক্লাব নিম, নিস ও পিএসজি। পূর্বসূরির চিকিৎসায় এগিয়ে আসেন মিশেল প্লাতিনি, জিনেদিন জিদানরাও।

সময়ের সাথে এক বিন্দুও কমেনি স্ত্রীর ভালোবাসা। বরং বেড়েছে টান, বেড়েছে প্রিয়তমকে ফিরে পাবার আশা। ফুটবলার স্বামীকে উৎসর্গ করে একসময় বাড়ির নাম পাল্টে রাখেন হাউস অব বিউটিফুল স্লিপিং অ্যাথলেট।

যে ঘুম থেকে আর জেগে উঠা হয়নি আদামসের। সোমবার ডাক্তারের ঘোষণায় চলে গেলেন চিরনিদ্রায়।

ফ্রান্সের হয়ে ২২ ম্যাচ খেলা আদামসের শেকড় গাঁথা সেনেগালে। কৈশরের গন্ডি পেরুনোর আগেই পাড়ি জমান ফ্রান্সে। স্থানীয় এক পরিবারে দত্তক থাকা অবস্থায় পেশাদার ফুটবলে পা রাখেন আদামস। নিমে দারুণ পারফরমেন্স দেখিয়ে একসময় গায়ে জড়ান লেস ব্লু জার্সি। তার দেখানো পথ ধরেই পরবর্তীতে ফ্রান্স দলে খেলেছেন পশ্চিম আফ্রিকান বংশদ্ভূত মার্সেল দেসাই-প্যাটট্রিক ভিয়েরারা।

আদামসের জীবনাবসানের মাধ্যমেই অজানা এই ভালবাসার গল্প জানা হলো বিশ্ববাসীর। কিন্তু বের্নাদেত্তে সে এখন ব্ড্ড একা।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন