দীর্ঘদিন পর রাষ্ট্রীয় সফর, কাজাখস্তানে পা রেখেছেন জিনপিং

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

রাষ্ট্রীয় সফরে কাজাখস্তানে পা রেখেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। প্রায় তিন বছর পর তিনি রাষ্ট্রীয় সফরে গেলেন। স্থানীয় সময় বুধবার কাজাখস্তানের রাজধানী শহর নুর সুলতানে শি জিনপিংকে বহনকারী প্লেনটি অবতরণ করে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে, চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েসি এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জিনপিংয়ের সফরসঙ্গী হয়েছেন। মুখে মাস্ক পরে প্লেন থেকে নামতে দেখা যায় জিনপিংকে। সে সময় কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম জোমার্ট টোকায়েভ তাকে স্বাগত জানান।

বুধবার সন্ধ্যায় জিনপিং এবং টোকায়েভের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে। কোভিড মহামারির কারণে দীর্ঘদিন দেশের বাইরে পা রাখেননি শি জিনপিং। কয়েক বছর পর তাকে বিশ্ব মঞ্চে দেখা গেল।

কাজাখস্তানে সফর শেষ করেই উজবেকিস্তানে যাবেন শি জিনপিং। সেখানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার সাক্ষাৎ হওয়ার কথা। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) দুদিনের শীর্ষ সম্মেলনের ফাঁকে তাদের মধ্যে বৈঠক হওয়ার কথা।

এদিকে উজবেকিস্তানে আগামী শুক্রবার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও সাক্ষাৎ হতে পারে বলে জানা গেছে। দুজনের বৈঠক হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। বৈঠকে রাশিয়ার সঙ্গে ভারতের বাণিজ্যসহ বিভিন্ন বিষয় আলোচনা হবে বলে ক্রেমলিনের পক্ষ থেকে জানানো হয়েছে। যদিও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মোদী এবং পুতিনের বৈঠকের বিষয়টি এখনও নিশ্চিত করা হয়নি।

মধ্য এশিয়ার সঙ্গে যোগাযোগ বৃদ্ধি ও বাণিজ্য প্রসারের পাশাপাশি সন্ত্রাসবাদ মোকাবিলায় সার্বিক সহযোগিতা বাড়ানোর উদ্দেশ্যেই এসসিও গঠিত হয়। এসসিওর সদস্য দেশগুলো হলো- ভারত, চীন, রাশিয়া, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান।

 

সূত্রঃ জাগো নিউজ