বুধবার , ১৮ সেপ্টেম্বর ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দিল্লির হবু মুখ্যমন্ত্রী অতিশী সম্পর্কে যা জানা যাচ্ছে

Paris
সেপ্টেম্বর ১৮, ২০২৪ ৯:৩৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশী মারলেনা সিং। পরিষদীয় বৈঠকের পর নতুন মুখ্যমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেছেন আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল। মঙ্গলবার বিকেলে দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনার সঙ্গে দেখা করে পদত্যাগপত্র তুলে দিয়েছেন কেজরিওয়াল। তিনিই অতিশীর নাম প্রস্তাব করেন।

বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দাগা হোক, কিংবা কেজরিওয়ালের গ্রেপ্তারির পর থেকে ক্রমাগত সুর চড়ানো হোক—আপের প্রতিবাদী মুখ হিসেবে উঠে এসেছেন অতিশী। তবে দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণার পর থেকেই অতিশীকে নিয়ে কৌতূহল আরো বৃদ্ধি পেয়েছে জনসাধারণের মধ্যে। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পর অতিশীই এই মুহূর্তে ভারতের দ্বিতীয় নারী মুখ্যমন্ত্রী হতে চলেছেন। আবার সুষমা স্বরাজ ও শীলা দীক্ষিতের পর দিল্লির মুখ্যমন্ত্রীর পদে বসা তৃতীয় নারীও হতে চলেছেন অতিশী।

পড়াশোনা ও রাজনৈতিক জীবন
দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিজয় সিং ও ত্রিপ্তা ওয়াহির মেয়ে অতিশীর প্রাথমিক পড়াশোনা স্প্রিংডেলস স্কুল থেকে। এরপর সেন্ট স্টিফেনস কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন। উচ্চশিক্ষার জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে সুযোগ পান অতিশী। সেখান থেকেই স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

আপ প্রতিষ্ঠার পর থেকেই সেই দলের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন অতিশী। ২০১৩ সালের জানুয়ারিতে দলের নীতি-নির্ধারণী কমিটির সঙ্গে কাজ শুরু করেন তিনি। বছরের পর বছর ধরে দলের হয়ে কাজ করে একজন পরিশ্রমী ও দায়িত্বশীল দলীয় কর্মী হিসেবে সুনাম অর্জন করেন অতিশী। ২০১৫ সালে মধ্য প্রদেশের খান্ডোয়াতে আপ নেতা আলোক আগরওয়াল আয়োজিত জল সত্যাগ্রহে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন অতিশী। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পূর্ব দিল্লি থেকে দলের প্রার্থী হিসেবে অতিশীকে বেছে নেয় আপ।

তবে বিজেপি প্রার্থী তথা ভারতীয় দলের বর্তমান কোচ গৌতম গম্ভীরের কাছে ৪.৭৭ লাখ ভোটের ব্যবধানে হেরে যান।
এরপর ২০২৩ সালের মার্চ মাসে দিল্লি মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হয় অতিশীকে। দিল্লির অর্থ, শিক্ষা, রাজস্বসহ মোট ১৪টি দপ্তরের দায়িত্বে রয়েছেন ৪৩ বছর বয়সী অতিশী। কেজরিওয়াল জেলে থাকাকালীন আপের যে নেতারা দুর্গ সামলেছিলেন তাদের মধ্যে অন্যতম অতিশী। শিক্ষাক্ষেত্রে আপ সরকারের যে নামডাক, তারও কৃতিত্ব খানিকটা অতিশীকেই দেন দলীয় নেতাকর্মীরা।

নাম নিয়ে বিতর্ক
দিল্লির রাজনীতিতে উল্কা উত্থানের পাশাপাশি বিতর্কেও জড়িয়েছে অতিশীর নাম। রূপকার্থে নয়, সত্যি সত্যি নামের কারণেই বিতর্কে জড়ান তিনি। অতিশী বেশি পরিচিত ছিলেন মারলেনা নামে। তবে চাপের মুখে পড়ে নাম থেকে ‘মারলেনা’ অংশটি বাদ দিতে হয় অতিশীকে। রাজনৈতিক কারণে ও ভুল-বোঝাবুঝি হতে পারে মনে করে ২০১৮ সালে নাম থেকে ‘মারলেনা’ বাদ দেন অতিশী। ‘মারলেনা’ নামটি মার্ক্স ও লেনিনের নাম থেকে অনুপ্রাণিত, যা তার মা-বাবার বামপন্থী মতাদর্শকে প্রতিফলিত করেছিল। দিল্লির রাজনীতিতে অতিশীর উত্থানের সময়, বিশেষ করে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে আগে তার ওই নাম নিয়ে জল্পনা ও গুজব তৈরি হয়। দাবি ওঠে, আপের সঙ্গে থাকলেও তিনি বাম মতাদর্শ মেনে চলেন। সেই বিতর্কের আবহে নাম থেকে ‘মারলেনা’ বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন অতিশী। জানান, এখন থেকে তিনি শুধু অতিশী।

২০১৮ সালের অগস্টে অতিশী মন্তব্য করেন, ‘মারলেনা আমার পদবি নয়। আমার উপাধি সিং, যা আমি কখনো ব্যবহার করিনি। মারলেনা নামটি আমার মা-বাবা দিয়েছিলেন। আমি আমার নির্বাচনী প্রচারের জন্য শুধু অতিশী ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি।’

ধন-সম্পত্তি
এদিকে আপ নেত্রী তথা দিল্লির হবু মুখ্যমন্ত্রী কিন্তু কোটি টাকার মালিক। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, স্থাবর-অস্থাবর মিলিয়ে অতিশী ও তার স্বামীর মোট সম্পত্তির পরিমাণ ১.৪১ কোটি রুপি। কোথাও কোনো দেনা নেই অতিশীর।

এ ছাড়া হলফনামা অনুযায়ী, অতিশীর হাতে নগদ ৫০ হাজার রুপি রয়েছে। স্বামীর হাতে রয়েছে ১৫ হাজার রুপি। ব্যাংক ও অন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোতে জমা রয়েছে এক কোটি ৮৭ হাজার ৩২৩ রুপি। এলআইসি ও অন্যান্য বীমা পলিসি রয়েছে পাঁচ লাখ রুপির। আরো ১৮ লাখ ৬০ হাজার রুপি রয়েছে এনএসএস ও ডাকসঞ্চয় মিলিয়ে। অতিশীর স্বামী প্রবীণ সিং আইআইটি ও আইআইএম আহমেদাবাদ থেকে পড়াশোনা করেছেন। তিনি একজন প্রবীণ গবেষক ও শিক্ষাবিদ।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক