দক্ষিণ কোরিয়ার সঙ্গে হটলাইন পুনরায় চালু করতে চান কিম

দক্ষিণ কোরিয়ার সঙ্গে হটলাইন পুনরায় চালু করতে চান উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ।

প্রসঙ্গত, গত আগস্টে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ায় ক্ষুব্ধ হয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে থাকা হটলাইন বিচ্ছিন্ন করে দিয়েছিল উত্তর কোরিয়া।

পার্লামেন্টের যৌথ অধিবেশনে কিম জং উন বলেছেন, তিনি অক্টোবরের শুরুর দিকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে পুনরায় হটলাইন চালু করতে চান। তবে তাদের সঙ্গে ‘সম্পর্ক উন্নয়ন শুরু হবে নাকি বিদ্যমান রাষ্ট্রীয় পরিস্থিতির অবনতি অব্যাহত থাকবে কিনা তা সিউলের কর্মকর্তাদের ভাবভঙ্গির ওপর নির্ভর করবে।’

উন অভিযোগ করেন, উত্তর কোরিয়ার প্রতি ‘শত্রুতাপূর্ণ নীতির’ পরিবর্তন না করেই যুক্তরাষ্ট্র পিয়ংইয়ংকে আলোচনার প্রস্তাব দিচ্ছে।

তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্র ‘কূটনৈতিক সম্পৃক্ততার কথা বলছে … কিন্তু এটা আন্তর্জাতিক সম্প্রদায়কে ধোঁকা দেওয়ার এবং তার শত্রুতাপূর্ণ কর্মকাণ্ড গোপন করার একটি ছোট কৌশল ছাড়া আর কিছু নয়।’

উল্লেক্য, এর আগে গত সপ্তাহে উনের বোন কিম ইয়ো জং বলেছিলেন, দক্ষিণ কোরিয়া তাদের শত্রুতাপূর্ণ নীতি পরিহার করলে সিউলের সঙ্গে আলোচনা শুরু করতে প্রস্তুত পিয়ংইয়ং।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন