বৃহস্পতিবার , ১৭ অক্টোবর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দক্ষিণ কোরিয়াকে ‘শত্রু রাষ্ট্র’ ঘোষণা উত্তর কোরিয়ার

Paris
অক্টোবর ১৭, ২০২৪ ৯:২৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

দক্ষিণ কোরিয়াকে তার ‘শত্রু রাষ্ট্র’ হিসেবে ঘোষণা করেছে উত্তর কোরিয়া।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি তাদের নেতার জাতীয় লক্ষ্য হিসাবে দুই কোরিয়ার একীকরণ বাদ দেওয়ার প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্য রেখে সংবিধান সংশোধন করেছে।
উত্তর কোরিয়ার বার্তা সংস্থাটি আরও জানিয়েছে, তাদের সামরিক বাহিনী গত মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংযোগকারী সড়ক ও রেলপথের কিছু অংশ বিস্ফোরণ দিয়ে উড়িয়ে দিয়েছে; সংবিধান মোতাবেক সংজ্ঞায়িত একটি শত্রু রাষ্ট্রের বিরুদ্ধে বৈধ পদক্ষেপ হিসেবে।

কেসিএনএ আরও বলেছে, ডিপিআরকে (ডেমোর্ক্যাটিক রিপাবলিক অব কোরিয়া বা উত্তর কোরিয়া) সংবিধান খুব স্পষ্টভাবে আরওকে (রিপাবলিক অব কোরিয়া বা দক্ষিণ কোরিয়া) দেশটিকে ‘শত্রুরাষ্ট্র’ হিসেবে চিহ্নিত করেছে। তাই, এই পদক্ষেপ ছিল অবশ্যম্ভাবী ও সম্পূর্ণ বৈধ।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাতে বার্তা সংস্থাটি জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংযোগকারী সড়ক ও রেলপথ সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করার অংশ হিসেবে বর্তমানে সড়ক ও রেলপথ সম্পূর্ণভাবে বন্ধ করা হয়েছে।

এদিকে, উত্তর কোরিয়ার সংবিধান পরিবর্তন ও শত্রু দেশ আখ্যা দেওয়ার তীব্র নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির ইউনিফিকেশন মিনিস্ট্রি বলেছে, শান্তিপূর্ণভাবে দুই কোরিয়ার একত্রীকরণের অঙ্গীকারে তারা অবিচল থাকবে।

চলতি বছর জানুয়ারিতে দক্ষিণের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করতে উত্তর কোরিয়ার সংবিধান সংশোধনের নির্দেশ দেন সর্বোচ্চ নেতা কিম জং উন। তার অভিযোগ ছিল, মার্কিন প্রশাসনের সঙ্গে আঁতাত করে কিমের কমিউনিস্ট শাসনের অবসান ও অঞ্চল দখলের ষড়যন্ত্র করছে সিউল।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক