দক্ষিণ আফ্রিকায় অর্থ জালিয়াতিতে ৫ বাংলাদেশির নাম

সিল্কসিটি নিউজ ডেস্ক :

সংবাদমাধ্যম সানডে ওয়ার্ল্ডের এক প্রতিবেদন থেকে  দক্ষিণ আফ্রিকায় অর্থ জালিয়াতির অভিযোগে পাঁচ বাংলাদেশির নাম  এসেছে। অভিযুক্ত বাংলাদেশিদের নাম রিপন ইউনুস, আশরাফ গুলামমাহাদ প্যাটেল, আমিনুল ইসলাম, উল্লাহ ফোজি এবং আকতার আতিকা।

প্রতিবেদনে বলা হয়,দুই বাংলাদেশি নাগরিককে জালিয়াতির মামলায় আদালতে হাজির করা হয়েছে। তাদের বিরুদ্ধে ১১ মিলিয়ন রান্ড জালিয়াতির অভিযোগ করা হয়েছে। তাদের মধ্যে দুজনকে জামিন দেওয়া হয়েছে। আটক রয়েছেন বাকি তিনজন। আদালত তাদের ২০ হাজার রান্ডের বিনিময়ে জামিন দিয়েছেন। এ নিয়ে অর্থ জালিয়াতির মামলায় সম্পৃক্তদের সংখ্যা পাঁচজনে পৌঁছেছে।  তাদের মধ্যে রিপন(৩৩) ও আশরাফ (৩৪) জামিন মঞ্জুর করেছেন আদালত।

নর্দার্ন কেপ হকসের মুখপাত্র কর্নেল তেবেগো থিবি বলেন, গত ১ ও ৩ মার্চের মধ্যে তারা নিজেদের দোকানে অর্থ জালিয়াতি করেছিলেন। বাকি তিনজনকে মার্চে কিম্বারলি বিমানবন্দর থেকে মার্চে আটক করা হয়েছিল। তারা জোহানেসবার্গ থেকে দুবাই হয়ে ঢাকা ফেরার চেষ্টা করছিলেন। তারা তখনও জামিন পাননি।

থিবি বলেন, অভিযুক্তরা নিজেদের ব্যবসায়িক প্রতিষ্ঠানে ব্যবহৃত ব্যাংকিং প্রক্রিয়ার অভিযুক্তরা বারবার ৫ লাখ ৬০ হাজার র‌্যান্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৩ লাখ টাকা) করে স্থানীয় এবং দেশের বাইরের একাধিক অ্যাকাউন্টে স্থানান্তর করতে থাকেন। এভাবে একে একে তারা ১ কোটি ১০ লাখ র‌্যান্ড পাচার করেন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে ছয় কোটি টাকা।