থাড সরিয়ে নেওয়ার দাবি চীনের

সিল্কসিটিনিউজ ডেস্ক: দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং মঙ্গলবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ আহ্বান জানিয়েছেন।

থাড সরিয়ে নেওয়ার এ দাবির পেছনে যুক্তি হিসেবে বেইজিং বলছে, প্রতিবেশী উত্তর কোরিয়ার পাশের দেশে এটি মোতায়েন করার ফলে চীনের নিজের সামরিক কর্মকাণ্ড ব্যহত হবে। এছাড়া এর মাধ্যমে চীনের ওপর গোয়েন্দাগিরির সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, এ বিষয়ে বেইজিংয়ের অবস্থান অত্যন্ত দৃঢ় এবং পরিষ্কার। সংশ্লিষ্টপক্ষগুলোকে অবিলম্বে এটি বন্ধ করার আহ্বান জানানো হচ্ছে। না হলে চীন নিজ স্বার্থ বজায় রাখার জন্য দৃঢ় ভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, ‘চীন সবসময় বিশ্বাস করে সংলাপ ও আলোচনার মাধ্যমে কোরীয় উপদ্বীপের পারমাণবিক ইস্যু সমাধান এবং উপদ্বীপকে পারমাণবিক বোমা মুক্ত , শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় কেবল বাস্তবসম্মত, সম্ভাব্য উপায়।’

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে গত বছরের জুলাই মাসে দক্ষিণ কোরিয়ায় ‘থাড’ মোতায়েনে সম্মত হয়েছিল ওয়াশিংটন ও সিউল। গত মাসের শেষ দিকে এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দক্ষিণ কোরিয়ায় মোতায়েন করা হয়। তবে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, থাড মোতায়েন সম্পূর্ণ করতে তাদের আরো কয়েক মাস সময় লাগবে।

 

 

সূত্র: রাইজিংবিডি