তেঁতুলিয়ার আকাশে উঁকি দিচ্ছে রূপসী কাঞ্চনজঙ্ঘা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

বছরের চলতি মৌসুমে পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে দেখা মিলেছে হিমালয় পর্বতমালার দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার। প্রতিবছর নভেম্বরের শুরুর দিকে এমনিতেই তেঁতুলিয়া থেকে দেখা মেলে এই পর্বতশৃঙ্গের; কিন্তু এবার অক্টোবরের শেষের দিকেই দেখা যাচ্ছে এই মনোরম দৃশ্য। গতকাল বৃহস্পতিবার সকালে জেলার তেঁতুলিয়া পিকনিক কর্নারসহ উপজেলার বিভিন্ন এলাকা থেকে খালি চোখেই দেখা গেছে কাঞ্চনজঙ্ঘার রূপ। এই খবর ছড়িয়ে পড়তেই কাঞ্চনজঙ্ঘা দেখতে তেঁতুলিয়ায় ভিড় করেছেন পর্যটকরা।

কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গ নেপাল ও ভারতের সিকিম সীমান্তে অবস্থিত। বাংদেশের সর্বউত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা ইউনিয়ন (স্থলবন্দর) থেকে নেপালের দূরত্ব ৬১ কিলোমিটার, ভুটানের দূরত্ব ৬৪ কিলোমিটার, চীনের দূরত্ব ২০০ কিলোমিটার, ভারতের দার্জিলিংয়ের দূরত্ব ৫৮ কিলোমিটার। অন্যদিকে হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টের দূরত্ব ৭৫ কিলোমিটার আর কাঞ্চনজঙ্ঘার দূরত্ব ১১ কিলোমিটার। বছরের এই সময়ে তেঁতুলিয়ায় মেঘ-কুয়াশামুক্ত আকাশের উত্তর-পশ্চিমে তাকালেই দেখা মেলে বরফাচ্ছাদিত কাঞ্চনজঙ্ঘার। রোদ পড়ে এর বরফ এমনভাবে ঝলমল করতে থাকে যে, সে এক অপরূপ দৃশ্য।

গতকাল ঢাকা থেকে তেঁতুলিয়ায় কাঞ্চনজঙ্ঘা দেখতে এসেছিলেন তিন বন্ধু- মৌরি, আহসান ও শিবলী সাদিক। তারা জানান, কয়েকদিন ধরেই অপেক্ষা করছি তেঁতুলিয়ায় গিয়ে কাছ থেকে হিমালয় দেখব; কিন্তু আবহাওয়া ভালো না থাকায় ও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির কারণে আসতে পারিনি। বৃষ্টি থামতেই বুধবার সন্ধ্যায় চলে এসেছি। আজ (বৃহস্পতিবার) সকালে কাছ থেকে কাঞ্চনজঙ্ঘাকে দেখতে পেরে খুব ভালো লাগছে।

বিকালে কথা হয় ঢাকা থেকে আসা আব্দুল্লাহ্ মাহমুদসহ তার টিমের কয়েকজনের সঙ্গে। আব্দুল্লাহ মাহমুদ জানান, সকালে ট্রেনে পঞ্চগড়ে আসার সময়ই উত্তরের আকাশে পর্বতশৃঙ্গের দেখা পাওয়া যাচ্ছিল। তাই দেরি না করে তারা তেঁতুলিয়া ছুটে এসেছেন।

তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী মাহামুদুর রহমান ডাবলু জানান, উপজেলার পিকনিক কর্নারে এসে অনেক পর্যটক কাঞ্চনজঙ্ঘার অপরূপ দৃশ্য উপভোগ করেন। তাই উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে পিকনিক কর্নারকে নতুন করে সাজানো হয়েছে।

সূত্র: আমাদেরসময়