তৃণমূলে যোগ দিলেন আসামের কংগ্রেস সাংসদ সুস্মিতা দেব

পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন আসামের সাবেক কংগ্রেস সাংসদ সুস্মিতা দেব। রবিবারই তিনি পুরনো দল কংগ্রেসের সাথে সম্পর্ক ত্যাগ করে দলের সভানেত্রী সোনিয়া গান্ধীকে চিঠি লেখেন যদিও দলের তরফে তার ইস্তফার কথা স্বীকার করা হয়নি।
এরপর সোমবারই কলকাতা এসে ক্যমাক স্ট্রিটে অবস্থিত তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জির অফিসে তার সাথে দেখা করেন সুস্মিতা, এসময় সেখানে উপস্থিত ছিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। সেখানেই আনুষ্ঠানিকভাবে সুস্মিতার গলায় দলের উত্তরীয় পরিয়ে তাকে তৃণমূলে স্বাগত জানান অভিষেক। পরে সেখান থেকে নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথেও দেখা করেন সুস্মিতা দেব।
আসামের শিলচর কেন্দ্রের সাবেক সাংসদ ও সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সাবেক সভাপতি সুস্মিতা দেব ছিলেন কংগ্রেসের একনিষ্ট কর্মী, গত ত্রিশ বছরের বেশি সময় ধরে এই দলটিতে ছিলেন তিনি। তার পিতা প্রয়াত কংগ্রেস নেতা সন্তোষ মোহন দেবও ছিলেন ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী। তার মতো একজন নেত্রী দল ছাড়ায় স্বভাবতই অবাক কংগ্রেসের বহু নেতা।
সোনিয়া গান্ধীকে লেখা চিঠিতে ‘জনসেবার ক্ষেত্রে নতুন অধ্যায়’ শুরু করার কথা বললেও দলত্যাগের কোন কারণ উল্লেখ করেননি সুস্মিতা। সোমবার নতুন দলে যোগদানের পরেও এবিষয়ে গণমাধ্যমের সামনে কিছু বলেন নি। সম্ভবত মঙ্গলবার দিল্লিতে এব্যাপারে গণমাধ্যমের সামনে মুখ খুলতে পারেন সুস্মিতা।
তবে সুস্মিতাকে দলে পেয়ে যথেষ্টই লাভবান হতে পারে তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গে তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসা তৃণমূলের লক্ষ্য ২০২৩ সালের বিধানসভা নির্বাচনে ত্রিপুরা দখল, এরই পাশাপাশি প্রতিবেশি রাজ্য আসামেও নিজের মাটি শক্ত করতে চাইছে তৃণমূল, সেক্ষেত্রে সুস্মিতাকে হতে পারে তাদের তুরুপের তাস।
সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন