তুরস্ক সানন্দে পুতিন-জেলেনস্কি বৈঠকের আয়োজন করবে : পররাষ্ট্রমন্ত্রী

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, সমাধানের অনুকূল পরিবেশ তৈরি হলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এবং রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিন এখনও বৈঠকে মিলিত হতে পারেন। তুরস্ক এ বৈঠক আয়োজন করতে সানন্দে রাজি।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা ও কাভুসোগলু বৃহস্পতিবার ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লিভভ-এ এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন। এতে দিমিত্রো কুলেবা বলেন, তারা দুজন পুতিন এবং জেলেনস্কির মধ্যে একটি বৈঠক আয়োজনে ‘ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে সম্মত হয়েছেন’।

কাভুসওলু বলেন, ‘কিছু বিষয়ে মতৈক্যের একটি ভিত্তি থাকলে দুই নেতার বৈঠকের সম্ভাবনা রয়েছে, যাকে আমরা সম্প্রীতি উদ্যোগ হিসাবে দেখি। তুরস্ক গতকালই বলেছে যে, আমরা এর আয়োজন করতে পারলে খুশি হব। ‘

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব শীর্ষনেতা পর্যায়ের একটি বৈঠকের ভিত্তি প্রস্তুত করা প্রয়োজন। আমরা এর মধ্যে ঘোষণা করেছি যে তুরস্ক এর আয়োজক হিসাবে কাজ করতে প্রস্তুত। ‘

কুলেবা কাভুসোগলুকে বলেন, তিনি আশা করেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে কোনো শান্তি চুক্তি হলে তুরস্ক তার নিশ্চয়তা প্রদানকারী দেশগুলোর অন্যতম হতে পারে।

 

সূত্রঃ কালের কণ্ঠ