মঙ্গলবার , ২০ সেপ্টেম্বর ২০১৬ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

তুরস্কের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির চেষ্টা চলছে : বাণিজ্যমন্ত্রী

Paris
সেপ্টেম্বর ২০, ২০১৬ ৬:৫৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

তুরস্কের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি বা ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্টের (এফটিএ) চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

 

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত দেভরিন ওজতুর্কের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

 

তোফায়েল বলেন, মুক্তবাণিজ্য চুক্তির আওতাভুক্ত দেশগুলো রপ্তানির ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধা পেয়ে থাকে। বর্তমানে বাংলাদেশের সঙ্গে এ ধরনের ১৮টি দেশের সঙ্গে এফটিএ রয়েছে।

 

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ এফটিএর জন্য তুরস্কের সম্মতি চেয়েছে। উভয় দেশই চুক্তি সম্পন্ন করতে চেষ্টা করে যাচ্ছে। এখন দুই দেশের বাণিজ্য হয় ১২০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে বাংলাদেশ রপ্তানি করে ৮০ কোটি ডলার। চুক্তি বাস্তবায়ন হলে দুই দেশের মধ্যকার বাণিজ্য ২০০ কোটি ডলারে পৌঁছাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

 

বাংলাদেশের মানবতাবিরোধী অপরাধের বিচারে তুরস্কের বিরোধী অবস্থানের বিষয়ে রাষ্ট্রদূতের সঙ্গে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চান সাংবাদিকরা। জবাবে মন্ত্রী বলেন, বিচারের প্রসঙ্গটি তাঁকে অবহিত করা হয়েছে। এই বিচার যে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী স্বচ্ছ এবং নিরপেক্ষ ট্রাইব্যুনালে হচ্ছে, সে বিষয়টিও তুরস্কের রাষ্ট্রদূতকে জানানো হয়েছে।

 

বৈঠকে মন্ত্রণালয়ের সিরিয়র সচিব হেদায়েত উল্লাহ আল মামুনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: এনটিভি

সর্বশেষ - জাতীয়