তুরস্ককে উড়িয়ে ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়ল রোমানিয়া

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সম্প্রতি টি-টোয়েন্টি খেলার যোগ্যতা অর্জন করেছে রোমানিয়া। স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক ম্যাচ খেলার কম অভিজ্ঞতা রয়েছে তাদের। সেই অখ্যাত দলটিই ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে গড়ল সর্ববৃহৎ জয়ের রেকর্ড।

রোমানিয়া কাপ-২০১৯ এ বৃহস্পতিবার তুরস্ককে ১৭৩ রানে হারিয়েছে রোমানিয়া। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইতিহাসে এটি সবচেয়ে‌ বড় জয়।

রান বিবেচনায় এতদিন বিশাল জয়ের রেকর্ডটি ছিল শ্রীলংকার দখলে। ২০০৭ সালে কেনিয়াকে ১৭২ রানে হারায় লংকানরা। উপমহাদেশের দলটির রেকর্ড চুরমার করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নজির গড়ল রোমানিয়া।

এ বিশ্বরেকর্ডের নেপথ্যে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার শিবকুমার পেরিয়ালার। পেশায় তিনি সফটওয়ার ইঞ্জিনিয়ার। স্থানীয় এক কোম্পানিতে চাকরি করেন।

ভারতের তামিল নাড়ুতে জন্ম নেন শিবকুমার। তার বিধ্বংসী অপরাজিত সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ২২৬ রান করে রোমানিয়া। মাত্র ৪০ বলে ১০৫ রানের হার না মানা ইনিংস খেলেন তিনি।

জবাবে ১৩ ওভারে মাত্র ৫৩ রানে গুটিয়ে যায় তুরস্ক। দুই অংকের ঘর স্পর্শ করেন মাত্র দুজন। মেহমাত সারত ১৬ ও সেরদার কানসয় করেন ১৫ রান। পাঁচজন তুর্কি মারেন ডাক।

টি-টোয়েন্টি ক্রিকেটে রান বিবেচনায় সর্বোচ্চ ব্যবধানের পাঁচটি জয়:

জয়ী-প্রতিপক্ষ-জয়ের ব্যবধান- বছর

১. রোমানিয়া-তুরস্ক-১৭৩ রান-২০১৯

২. শ্রীলংকা-কেনিয়া-১৭২ রান-২০০৭

৩. পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ-১৪৩ রান-২০১৮

৪. ভারত- আয়ারল্যান্ড-১৪৩ রান-২০১৮

৫. ইংল্যান্ড- ওয়েস্ট ইন্ডিজ-১৩৭ রান-২০১৯