সোমবার , ২৮ অক্টোবর ২০২৪ | ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

তিস্তা পাড়ের বানভাসিদের দেখে যে গানের জন্ম

Paris
অক্টোবর ২৮, ২০২৪ ৭:৫১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

পিজিৎ মহাজন। তরুণ সংগীতশিল্পীদের মধ্যে অন্যতম কণ্ঠ এখন। শুধু কথা, সুর, কণ্ঠে নয়; পিজিৎ অবিরাম ছুটে চলেন অসহায়-দুর্গতের কাছে। সেই সূত্রে সম্প্রতি তিনি সাহায্যের হাত বাড়িয়ে ছুটে গেছেন তিস্তা পাড়ের বানভাসিদের কাছে। ফিরতি পথে বেঁধে নিলেন একটি গান।

নাম ‘তিস্তা পাড়ের কান্না’। যে গানে উঠে এসেছে তার দেখা বানভাসি মানুষগুলোর স্বপ্ন আর দুঃস্বপ্নের গল্প। কথাগুলো এমন, ‘ভেসেই যাবো ভেবে রোজ ঘুমোতে যায়/ সবার জীবনে সকাল আসে, আমাদের অধরায়…’।

গানটি সৃষ্টির গল্প শোনালেন এভাবে, ‘এবারের ভয়াবহ বন্যায় ফেনী, মিরশরাই শেষ করে যখন তিস্তা পাড়ের মানুষের জন্য ত্রাণ উপহার নিয়ে যাই, তখন তাদের কষ্ট দেখে হৃদয় ভেঙে যায়। সে সাথে তাদের ভালোবাসা পেয়ে মুগ্ধ হই। সারাদিনের কাজ শেষে সন্ধ্যায় যখন তিস্তার মহিপুর ব্রিজের একটি পাড়ে বসি, তখন এই দুটি লাইন মাথায় আসে। তাতে খানিক সুরও বসাই আপনমনে।’

ঢাকায় ফিরতে ফিরতে পুরো গান মাথায় তৈরি করে ফেলেন পিজিৎ মহাজন। ঢাকায় ফেরার বাসে বসেই যোগাযোগ করেন ফাহমিদা নবীর সঙ্গে। তিনি সায় দেন উৎসাহ নিয়ে। ঢাকায় ফিরেই তৈরি করে ফেলেন গানটি।

নিজের কথা-সুরে ‘তিস্তা পাড়ের কান্না’য় কণ্ঠ মেলান ফাহমিদা নবী ও পিজিৎ মহাজন। সংগীতায়োজন করেন এম এ রহমান। তৈরি হচ্ছে গানটির একটি ভিডিও। এটি নির্মাণ করছেন শেখ সাদী।

পিজিৎ জানান, শিগগিরই গানটি প্রকাশ হবে অন্তর্জালে।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - বিনোদন