‘তিস্তার পানি বণ্টনে আলোচনায় বসতে ভারত খুবই আন্তরিক’

তিস্তাসহ অভিন্ন সকল নদীর পানির সমবণ্টনে ও টেকসই সমাধানে যেকোনো সময় আলোচনায় বসতে ভারত সরকার প্রস্তুত বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী। তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে ভারত সরকার খুবই আন্তরিক। এ সমস্যা সমাধানে আমরা কাজ করছি।’

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে রংপুর সিটি করপোরেশনকে লাইফ সাপোর্ট সংবলিত অত্যাধুনিক অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিক্রম কে দোরাইস্বামী বলেন, ‘বিএসএফ-বিজিবি সীমান্ত রক্ষায় সচেষ্ট রয়েছে। চোরাচালান ও অনুপ্রবেশ বন্ধে সীমান্ত সেনারা কাজ করে যাচ্ছেন। চোরাচালান বন্ধে দুই দেশকেই কঠোর ভূমিকা নেওয়া প্রয়োজন।

’সীমান্ত হত্যার প্রসঙ্গে ভারতীয় হাইকমিশনার বলেন, ‘সীমান্তে শুধু বাংলাদেশি নয়, ভারতের নাগরিকরাও নিহত হচ্ছে। অবৈধ কর্মকাণ্ডের কারণেই সীমান্ত হত্যার মতো ঘটনা ঘটছে। উভয় দেশের নাগরিককেই অবৈধ কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে। সীমান্তে হত্যা কীভাবে শূন্যে আনা যায় এ বিষয়ে বাংলাদেশ-ভারত এক সঙ্গে কাজ করছে। ভারতীয় সেনাদের বিনা কারণে হত্যা না করতে নির্দেশনা দেওয়া রয়েছে।’

এ সময় উপস্থিত ছিলেন ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাট্টি, রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমীনসহ অন্যান্য কাউন্সিল, বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রেস মিডিয়ার সাংবাদিকরা।

পরে বিক্রম দোরাইস্বামী রংপুর সিটি করপোরেশনের মেয়রের কাছে আনুষ্ঠানিকভাবে লাইফ সাপোর্ট সংবলিত অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর করেন। এর আগে ভারতীয় হাইকমিশনার করপোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। বিকেলে মাহিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও রংপুর চেম্বার আয়োজিত ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ