তিন ডোজ টিকা নেওয়ার খবর মিথ্যা, খোঁজা হচ্ছে ওই ব্যক্তিকে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) টিকাদান কেন্দ্রে এক সৌদি প্রবাসীকে একই দিনে তিন ডোজ টিকা দেওয়ার যে খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে সেটি ভিত্তিহীন ও গুজব বলে দাবি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

একসঙ্গে তিন ডোজ টিকা নেওয়ার খবর মিথ্যা ও গুজব দাবি করে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ মঙ্গলবার (২৭ জুলাই) রাতে গণমাধ্যমকে বলেন, বিষয়টি আমার নজরে এসেছে। আমি সংশ্লিষ্টদের ডেকেছিলাম। এক ব্যক্তি তিন ডোজ টিকা নিতে পারেন না। এটা সম্ভব না। কারণ নিবন্ধন দেখেই টিকা দেওয়া হয়। এমন ঘটনা ভুল খবর। ওই ব্যক্তিকে নিয়ে আসার জন্য বলেছি। তিন ডোজ টিকা নেওয়া ব্যক্তিকে খুঁজে বের করা হবে। লোকটি পাগল হতে পারে। তাকে খুঁজে বের করা হবে। সুস্থ মানুষের পক্ষে এমন ঘটনা ঘটানো সম্ভব না।

এমন ভুল হবার সম্ভাবনা নেই দাবি করে বিএসএমএমইউ’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নজরুল ইসলাম বলেন,‘কাউকে তিন ডোজ টিকা দেওয়া হয়নি। আমাদের নতুন বুথগুলোর দূরত্ব একটা থেকে আরেকটার খুব কাছাকাছি। কিন্তু একটা লোককে একদিনে তিন ডোজ টিকা দেওয়া কোনোভাবেই সম্ভব না। এ ব্যাপারে আমরা নিশ্চিত।’

তিনি বলেন, ‘যেখানে একজনকে একটা টিকা দেওয়া যাচ্ছে না, সেখানে একজনকে তিন ডোজ টিকা একই দিনে কেন দেব? এইটুকু জ্ঞান তো সবারই আছে যে একদিনে একবারের বেশি টিকা নেওয়া যায় না। এটা তো খাওয়ার জিনিস না যে একটা করে আইটেম নিয়ে খেতে শুরু করলেন।’

ওই ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে গণমাধ্যমে আসা খবর সঠিক নয় জানিয়ে তিনি বলেন, এই বিষয়ে একটা প্রতিবাদ পাঠানো হচ্ছে।

জানা যায়, সৌদি আরবে যাওয়ার আগে করোনার টিকা নিতে সোমবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আসেন নারায়ণগঞ্জের বাসিন্দা ওমর ফারুক। না বুঝেই তিনটি বুথ থেকে তিন ডোজ টিকা নেন বলে জানান তিনি।

একটি বেসরকারি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে ওমর ফারুক বলেন, আমি যখন টিকা কেন্দ্রে ঢুকলাম তখন আমাকে একজন বলল ডান সাইডের কর্নারে যেতে। ওইখানে যখন টিকা দেওয়া শেষ হলো জিজ্ঞেস করলাম, কোথায় যাব? উনি বলল, সামনের দিকে। সামনে আসলাম, ওইখানেও একটা টিকা দিল। ওনাকে জিজ্ঞাস করলাম কোথায় যাব উনিও বলল সামনের দিকে যেতে। সামনে আসলাম আর কিছু জিজ্ঞেস করে নাই। আরেকটা টিকা দিয়ে দিছে। মোট তিনবার টিকা দিয়েছে। বাইরে এসে যখন বাকিদের জিজ্ঞেস করলাম আপনার কয়বার টিকা দিয়েছে, ওনারা বলল একবার টিকা দিয়েছে।

তার সাক্ষাৎকারটি গণমাধ্যমে  প্রচারের পর পর এই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে।

সুত্রঃ কালের কণ্ঠ