তাড়াহুড়া করে করোনার টিকার অনুমোদন বিপজ্জনক: ফাউসি

তাড়াহুড়া করে করোনাভাইরাসের কোনো টিকা ব্যবহারের অনুমোদন দেয়া বিপজ্জনক বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি।

তিনি সোমবার দেশটির গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে জরুরি টিকা অনুমোদনের বিষয়ে সতর্ক করে বলেন, এ ধরনের পদক্ষেপ কার্যকর টিকা তৈরির প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করবে। খবর সিএনএনের।

যুক্তরাষ্ট্রে ট্রাম্প প্রশাসন দ্রুত টিকা অনুমোদন দিতে চায়। হোয়াইট হাউসের কর্মকর্তারা টিকার তৃতীয় ধাপের পরীক্ষা শেষ হওয়ার আগেই দ্রুত জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের সম্ভাবনার কথা বলছেন।

এ পরিপ্রেক্ষিতেই সতর্কতার কথা বলেছেন ফাউসি। তবে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের পাবলিক অ্যাফেয়ার্সের সহকারী সচিব মাইকেল কাপুটো রাজনৈতিক উদ্দেশ্যে দ্রুত টিকা অনুমোদনের প্রচেষ্টার বিষয়টি অস্বীকার করেন।

ফাউসি বলেন, যদি সময়ের আগেই টিকার অনুমোদন দেয়া হয়, তবে এর সম্ভাব্য বিপদ রয়েছে। এটি তখন অন্য টিকা প্রস্তুতকারীদের মানুষের ওপর পরীক্ষার কাজটি কঠিন করে তুলবে।

মার্কিন করোনাভাইরাস টাস্কফোর্সের এ সদস্য আরও বলেন, যুক্তরাষ্ট্রে কয়েকটি টিকা নিয়ে পরীক্ষা চলছে। প্রতিষ্ঠানগুলো টিকা পরীক্ষার পাশাপাশি দ্রুত উৎপাদনের জন্য কাজ করে যাচ্ছে। যদি কোনো টিকা কার্যকর ও নিরাপদ বলে প্রমাণিত হয়, তবে তা দ্রুততার সঙ্গে বিলি করা যাবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, এ বছরের শেষ নাগাদ টিকা পাওয়া যাবে। তবে টিকা বিশেষজ্ঞরা বলছেন, টিকা আসার জন্য ট্রাম্প যে সময়ের কথা বলছেন, তা বাস্তবসম্মত নয়।

 

সূত্রঃ যুগান্তর