তালেবান নিয়ে আফগান নারী চলচ্চিত্রকারের চিঠি ভাইরাল

পুরো আফগানিস্তানের দখল নিয়েছে তালেবান বাহনী। দেশ ছেড়ে চলে গেছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানিসহ মন্ত্রিপরিষদের অনেক সদস্য।

যুদ্ধ শেষ বলে ঘোষণা দিয়েছে সশস্ত্র এ গোষ্ঠীটি। তবে যুদ্ধ শেষ হলেও আফগানিস্তানে সাধারণ জনগণের মধ্যে আতঙ্ক ও অস্থিরতা বিরাজ করছে।

এই অবস্থা থেকে পরিত্রাণে বিশ্ববাসীকে সরব হওয়ার আকুতি জানিয়েছেন আফগান নারী চলচ্চিত্র নির্মাতা সাহারা কারিমি।

অবশ্য সাহারা চিঠিটি লেখার সময় তালেবান কাবুলে আসেনি, তবে চারপাশ ঘিরে ফেলেছিল। রোববার তারা কাবুলের নিয়ন্ত্রণও নিয়ে নিয়েছে।

ভারতের চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যপ ইনস্টাগ্রামে সাহারার একটি চিঠি শেয়ার দিলে মুহূর্তেই তা ভাইরাল হয়ে যায়।

চিঠিটি সাহারা করিম যা লিখেছেন, সেই আকুতি ফুটে উঠেছে টুইটারে তার টুইটগুলোতেও।

চিঠিটি পাঠকদের জন্য তুলে দেওয়া হলো-

‘আমার নাম সাহারা কারিমি। আমি একজন চলচ্চিত্র নির্মাতা। আফগান ফিল্মের মহাপরিচালকও। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠান দেশের রাষ্ট্রায়ত্ত ফিল্ম কোম্পানি।

ভীষণ ভগ্ন হৃদয়েও প্রবল আশা নিয়ে আমি এই চিঠি লিখছি আপনাদের উদ্দেশে, আপনারা আমাদের এই সুন্দর দেশটিকে তালেবানের হাত থেকে রক্ষা করতে এগিয়ে আসুন।

তারা গণহারে মানুষ মারছে, শিশুদের তুলে নিয়ে যাচ্ছে, পোশাকের কথা বলে নারীদের হত্যা করছে। আমার প্রিয় একজন অভিনেতাকে হত্যা করেছে, হত্যা করেছে এক কবিকে।

তালেবানের কবল থেকে পালিয়ে বাঁচতে কাবুলে আশ্রয় নেওয়া মানুষগুলোর দুর্দশা তুলে ধরে সাহারা বলেন, “বিশ্ব এখনও নিরব। এমন নিরবতায় আমরা অভ্যস্ত, তবে এটা মেনে নেওয়ার নয়।

অর্জনের এই গল্পটি অনেকেই জানে না। তালেবান এখন আবার স্কুল ধ্বংস করছে। মেয়েদের আবার শিক্ষার বাইরে ছুড়ে দেওয়া হবে।

তালেবান সব সাংস্কৃতিক কর্মকাণ্ড বন্ধ করে দেবে। নারীদের কোনো অধিকার থাকবে না। আমি ও আমার মতো চলচ্চিত্রকাররা নির্ঘাত তাদের লক্ষ্যবস্তু হব। এই পরিস্থিতিতে আমরা আপনারা সরব হন।’

 

সূত্রঃ যুগান্তর