তালেবানের হানার পর ভিসা নীতি পরির্বতন করেছে দিল্লি

আফগানিস্তানের নাগরিকদের ভিসা দেওয়ার নীতি পরিবর্তন করেছে দিল্লি।

সিএনএনের এক খবরে বলা হয়েছে, কাবুলের ভারতীয় দূতাবাস সংশ্লিষ্ট একটি অফিসে তালেবান হানা দিয়ে ভারতের ভিসা দেওয়ার স্ট্যাম্প নিয়ে যায়। এরপর ভারত সরকার আফগান নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে ভিন্ন পথ অবলম্বন করেছে।

ভারতের আশঙ্কা, ওই স্ট্যাম্প ব্যবহার করে তালেবান ভুয়া ভিসা প্রদান করতে পারে অথবা তালেবান সদস্যদের ভারতের পাঠাতে পারে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, আগস্টের শুরু থেকে আফগানিস্তানের পরিস্থিতি খারাপ হতে থাকে। তালেবান আমাদের একটি আউটসোর্সিং এজেন্সিতে হানা দেয়। সেখানে ইন্ডিয়ান ভিসাসহ আফগানদের পাসপোর্ট ছিল। তালেবান সেগুলো নিয়ে যায়। এরপর থেকে ভারত সরকার আফগান নাগরিকদের ই-ভিসা প্রদান করছে বলে জানান তিনি।

শুক্রবার এক সংবাদ সম্মেলনের ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র আরও জানান, ভারত এখনও আফগানিস্তান থেকে তাদের সব নাগরিকদের সরিয়ে আনতে পারেনি। কূটনীতিক, দূতাবাসের স্টাফসহ এখন পর্যন্ত তারা ৫৫০ জনকে দেশে আনতে সক্ষম হয়েছেন। কোনো আফগান নাগরিককে ৬ মাস মেয়াদী ভিসা প্রদান করা হচ্ছে না বলেও জানান তিনি।

বিবিসির এক বিশ্লেষণে বলা হয়েছে, ভারত আফগানিস্তান বিভিন্ন ধরনের ব্যাপক উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ করেছিল। কিন্তু আশরাফ গনি সরকারের পতনের মধ্য দিয়ে তারা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। কারণ ঐতিহাসিকভাবে তালেবানের সঙ্গে ভারতের সম্পর্ক তেমন সুখকর নয়।

 

সূত্রঃ যুগান্তর