তালেবানদের ভাই বানিয়ে নারীদের সম্মান করতে শেখাবেন বলিউড অভিনেত্রী

গোটা বিশ্বে আলোচনার কেন্দ্রে এখন আফগানিস্তান। ২ দশক পরে দেশটির দখল নিয়েছে তালেবানরা। আর এরপর থেকেই প্রাণে বাঁচতে আফগানিস্তান থেকে পালানোর চেষ্টা করে চলেছেন সেখানকার মানুষ। বিশেষ করে নারী ও শিশুদের জন্য বিষয়টি ত্রাসে পরিণত হয়েছে। বিষয়টিতে দুঃখপ্রকাশ করছেন বহু মানুষ। সম্প্রতি বলিউড অভিনেত্রী মাহিকা শর্মা এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন।

আফগান নারীদের অবস্থা নিয়ে চিন্তিত মাহিকা। আর তাই নারীদের সম্মান করা শেখাতে তালেবানদের হাতে রাখি বেঁধে দেওয়ার কথা বলেছেন তিনি। টুইটারে তিনি লিখছেন, “তালেবানরা তাদের মা ও বোনের থেকে কখনও ভালোবাসা পায় না। আর সেই জন্যই তারা অপরাধীতে পরিণত হয়। যুদ্ধ বা শাস্তি দিয়ে ওদের পরিবর্তন করা যাবে না। আমি ওদের হাতে রাখি বাঁধব এবং ওদের বোন হয়ে যাব। আমি ওদের শেখাব কী ভাবে নারীদের সম্মান করতে হয়। আমার মনে হয় তানেবানদের হাত থেকে এভাবেই আফগান নারীদের বাঁচানো যাবে।”

মাহিকা আরও বলেন, আমি শিখেছি ভালোবাসাই মানুষকে বদলাতে পারে। ইতিহাসেও দেখেছি কী ভাবে আমাদের বোনেরা কত ডাকাতকে ভালো মানুষে পরিণত করেছে। আমার আফগান নারীদের জন্য চিন্তা হচ্ছে আর আমি ওদের জন্য সরব হচ্ছি ওদের গণতন্ত্রের জন্য। আফগান মানুষের জন্য সবার এক হওয়া উচিত আর তালেবানদের হাত থেকে বাাঁচানো উচিত।”

আরও একটি টুইটে মাহিকা লিখছেন, আফগান নারীদের বাঁচাতে আমি আসছি। তালেবানদের আমি ভাই বানাবো আর রাখি পরাবো। আর বোন হিসেবে ওদের মেরে মেরে শেখাব কী ভাবে নারীদের সম্মান করতে হয়। ওদের মা, কন্যা নেই। তাই ওরা অপরাধ করে। মোদিজি (নরেন্দ্র মোদি) আমার আইডিয়াটা কেমন?”

এই পোস্টের কিছুক্ষণের ভিতরেই নেটিজেনদের কাছে ট্রোলড হওয়া শুরু করেন মাহিকা। অনেকেই তাকে সাবধান করেন। একজন লেখেন, “ওরা তোমায় মেরে ফেলবে।” আর একজন আবার লেখেন, “তালেবানরা তোমার মতোই সুন্দরী মেয়েদের খুঁজছে।”

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন