তারেককে দেশে ফেরাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’কে চিঠি

সিল্কসিটিনিউজ ডেস্ক:
দীর্ঘ ১০ বছর ধরে লন্ডনে অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে`র কাছে চিঠি দিয়েছে যুক্তরাজ্য শাখা আওয়ামী লীগ।

৬ মার্চ লন্ডন স্থানীয় সময় বেলা দুইটার দিকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ‘টেন ডাউনিং স্ট্রিট’- এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিযুক্ত সাংগঠনিক প্যাডে লেখা ওই চিঠি পৌঁছে দেয়া হয়।

চিঠিতে তারেক রহমানের বিরুদ্ধে নানা অভিযোগের কথা উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, তারেক রহমান বাংলাদেশের আদালতে দণ্ডপ্রাপ্ত আসামি। দুটি মামলায় তার কারাদণ্ডের পাশাপাশি আর্থিক জরিমানা হয়েছে। কিন্তু যুক্তরাজ্যে অবস্থান করার মাধ্যমে তারেক রহমান তার অপরাধের সাজা এড়িয়ে যাচ্ছেন।

চিঠিতে আরও বলা হয়, সম্প্রতি লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে বিএনপি নেতা-কর্মীরা যে হামলা চালিয়েছিল, সেটি তারেক রহমানের নির্দেশে হয়েছে তা বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে। তারেক রহমানকে পলাতক আসামি উল্লেখ করে বাংলাদেশে ফেরত পাঠাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বানও জানানো হয় ওই চিঠিতে।

যুক্তরাজ্য শাখা আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের নেতৃত্বে ওই চিঠি দেওয়া হয়।

 

এ সম্পর্কে সৈয়দ সাজিদুর রহমান ফারুক বলেন, তারেক রহমান লন্ডনে বসে বাংলাদেশের শান্তি বিনষ্টে লিপ্ত। তার নির্দেশে লন্ডনের হাইকমিশনে হামলার ঘটনা ঘটেছে। আমরা চাই, যুক্তরাজ্য সরকার দ্রুত তারেক রহমানকে যুক্তরাজ্য থেকে বাংলাদেশে পাঠিয়ে দিক। বিষয়টি আমরা দাপ্তরিকভাবে যুক্তরাজ্য সরকারকে অবহিত করেছি। ফলে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে অনুরোধ জানিয়েছি। কারণ দণ্ডিত আসামিকে সাজা এড়িয়ে যাওয়ার সুযোগ দেওয়ার বিষয়টি যুক্তরাজ্য আইনে নেই।