তামিলনাড়ুর কুরসিতে পালানিস্বামী, মন্ত্রিসভায় ৩১ জন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন ক্ষমতাসীন এআইএডিএমকে’র পরিষদীয় দলনেতা এড়াপড়ি পালানিস্বামী। তার সঙ্গে শপথ নিয়ে সরকার পরিচালনার দায়িত্ব পালন করবেন ৩১ মন্ত্রীও।

 

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ের রাজভবনে পালানিস্বামীকে শপথ বাক্য পাঠ করার রাজ্যের গভর্নর (রাজ্যপাল) সি বিদ্যাসাগর রাও।

 

অন্তর্বর্তী মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেও ১৫ দিনের মধ্যে বিধানসভায় আস্থা ভোটে জয় দেখাতে হবে পালানিস্বামীকে। সেখানে উতরে গেলেই রাজ্যের প্রধান প্রশাসক পদটি স্থায়ী হবে ৬৩ বছর বয়সী এ রাজনীতিকের।

 

রাজ্যের ‘আম্মা’ খ্যাত মুখ্যমন্ত্রী জয়ললিলতার মৃত্যুর পর নতুন নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়া শুরু হয় তামিলনাড়ুতে। কিন্তু এ প্রক্রিয়ায় দলটির মধ্যে দ্বন্দ্ব স্পষ্ট হয়ে ওঠে। ক্ষমতার এ দ্বন্দ্ব দেখা যায় জয়ার ঘনিষ্ঠ সহচরী শশীকলা দলের অন্যতম প্রধান নেতা ও ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী পনিরসেলভামের মধ্যে।

 

শশীকলা ‍তার পক্ষে দলের সব বিধায়ক আছে দাবি করলেও পনিরসেলভাম অভিযোগ করেন, বিধায়কদের জিম্মি করে মুখ্যমন্ত্রীর পদ দখল করতে চাইছেন শশীকলা। কিন্তু এরমধ্যে শশীকলার বিরুদ্ধে একটি দুর্নীতি মামলার বিচারকার্য চলতে থাকে। গত মঙ্গলবার সেই মামলায় তাকে ৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এ দণ্ডের ফলে ১০ বছরের জন্য কোনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা বন্ধ হয়ে যায় তার। পরে ‘আম্মা’ এবং শশীকলার ঘনিষ্ঠ পালানিস্বামীকে সামনে নিয়ে আসে এআইএডিএমকে’র একটি অংশ। বিধায়কদের সভায় সেই পালানিস্বামীকেই পরিষদীয় নেতা নির্বাচিত করা হয়।

 

এই প্রেক্ষিতে ১৪ ফেব্রুয়ারি রাজ্যপালের কাছে সরকার গঠনের অনুমোদন প্রার্থনা করে চিঠি দেন পালানিস্বামী। সে চিঠিতে তিনি জানান, এআইএডিএমকের বিধায়কদের সভায় তাকে বিধানসভায় দলের প্রধান নেতা নির্বাচন করা হয়েছে।

 

জবাবে বৃহস্পতিবার দুপুরে পালানিস্বামীকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়ে চিঠি দেন রাজ্যপাল। চিঠিতে পালানিস্বামীকে ১৫ দিনের মধ্যে বিধানসভায় আস্থাভোটের আহ্বান জানানো হয়।

 

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, পালানিস্বামীকে নিয়োগ দেওয়ার আগের দিন বুধবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় পনিরসেলভাম ও পালানিস্বামীর সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল। বিধায়ক সংখ্যা পক্ষে থাকার বিবেচনায় পালানিস্বামীকেই কার্যনির্বাহী মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করেন রাজ্যপাল।

 

জানা যায়, রাজ্যপালের কাছে পক্ষে থাকা ১২৪ জন বিধায়কের তালিকা দেন পালানিস্বামী। আর পনিরসেলভামের পক্ষে জমা হয় ৮ জনের তালিকা। বিধানসভায় আস্থাভোটে ২৩৪ বিধায়কের মধ্যে ১১৭ জনের ভোট পেলেই উতরে যাবেন পালানিস্বামী।

সূত্র: বাংলা নিউজ