তামাক কোম্পানিগুলো আইন লঙ্ঘনে উৎসাহিত করছে

নিজস্ব প্রতিবেদক:

তামাক কোম্পানিগুলো আইন লঙ্ঘনে উৎসাহিত করছে। আইনের ধারা না মেনে ইচ্ছামত রং ও সাইজে সচিত্র সতর্কবাণী ব্যবহার করছে, তারা দোকানীদের মাধ্যমে কৌশলে এবং প্রকাশ্যে তামাক পণ্যের বিজ্ঞাপন চালিয়ে যাচ্ছে, ক্রেতা আকৃষ্ট করতে উপহার প্রদান ও নতুন ক্রেতা সৃষ্টিতে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মতো আইন বিরুদ্ধ কাজ করছে। ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইনে অবিলম্বে এই সব কিছুর বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেবার পক্ষে তাগিদ দেয়া হয়।

আজ সোমবার সকাল সাড়ে ৯ টায় রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় বক্তারা এইসব বলেন। ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইনের বাস্তবায়ন ও পর্যালোচনা শীর্ষক এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর শাহ আলম, অংশগ্রহণ করেন রাজশাহী জেলা ও উপজেলার স্যানিটারি ইন্সপেক্টরগণ।

জেলা স্যানিটারি ইন্সপেক্টর বলেন, আমাদের আশেপাশে সর্বত্র ধুমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন না মেনে চলার প্রবণতা লক্ষ্য করা যায়। এই আইন সম্পর্কে আমাদের যথাযথ অবগত হয়ে তামাক আইন লংঘনকারীদের বিরুদ্ধে বিভিন্ন ধারায় মামলা করার তাগিদ দেন।

উপজেলা স্যানিটারি ইন্সপেক্টরগণ বলেন এ আইন বিষয়ে আলোচনা আমাদের দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা পালন করবে। তামাক নিয়ন্ত্রণ আইন লংঘনের ক্ষেত্রে তারা মামলা করার প্রত্যয় ব্যক্ত করেন।

সভায় মুল বক্তব্য উপস্থাপন করেন এসিডির প্রকল্প সমন্বয়কারী এহসানুল হক ইমন।

সভায় আরো উপস্থিত ছিলেন এসিডি’র প্রোগ্রাম অফিসার কৃষ্ণা বিশ্বাস ও তুহিন ইসলাম।

স/শ