তামাকপণ্যের কর বৃদ্ধির দাবিতে রাজশাহীতে সাইকেল র‌্যালি

নিজস্ব প্রতিবেদক:

আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সকল প্রকার তামাকপণ্যের ওপর কর বৃদ্ধির দাবিতে রাজশাহীতে সাইকেল র‌্যালি কর্মসূচি পালিত হয়েছে। আজ মঙ্গলবার বিকাল সাড়ে ৪টার দিকে মহানগরীর আলুপট্টি মোড় থেকে এ র‌্যালি শুরু হয়।

‘একত্রে পুরো দেশ, দেখবো তামাকের শেষ’ এই স্লোগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’ এ র‌্যালির আয়োজন করে।

আলুপট্টি মোড় থেকে শুরু হওয়া র‌্যালিটি শহরের প্রাণকেন্দ্র সাহেব বাজার জিরো পয়েন্ট, লক্ষ্মীপুর মোড় হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে এসিডি’র প্রধান কার্যালয়ের সামনে (সাগরপাড়া) গিয়ে শেষ হয়। র‌্যালি চলাকালীন অংশগ্রহণকারীরা ‘কর বাড়ান তামাকের, জীবন বাঁচান আমাদের’ ও ‘একত্রে পুরো দেশ, দেখবো তামাকের শেষ এমন কাব্যিক ছন্দে স্লোগান দিতে থাকে।

এর আগে আলুপট্টি মোড়ে সাইকেল র‌্যালির উদ্বোধন করেন রাজশাহী বিবি হিন্দু একাডেমির প্রধান শিক্ষক ও তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশনের ফোকাল পার্সন রাজেন্দ্রনাথ সরকার। এসময় এসিডি’র পরিচালক (ফিন্যান্স) পঙ্কজ কর্মকার, প্রোগ্রাম ম্যানেজার (তামাক নিয়ন্ত্রণ প্রকল্প) মো. শাহীনুর রহমান, এ্যাডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম, প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস ও মো. তুহিন ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

র‌্যালিতে অংশ নেয়া কলেজপড়ুয়া শিক্ষার্থী জুবায়ের বলেন, ‘আমরা তামাকের ধোঁয়া থেকে বাঁচতে চাই। এজন্য প্রচ- রোদের মধ্যে নিজের সাইকেলটি নিয়ে র‌্যালিতে অংশগ্রহণ করেছি। নির্মল এই নগরীর যেখানেই বের হই তামাকের ধোঁয়ায় আমাদের জীবন ওষ্ঠাগত। তাই আমরা চাই, আসন্ন বাজেটে তামাকের কর বৃদ্ধি মাধ্যমে যেন ‘প্যাসিভ স্মোকিং’ থেকে রক্ষা পাই।’

আদিব নামে আরেক অংশগ্রহণকারী শিক্ষার্থী বলেন, ‘তামাকের কর ও দাম বৃদ্ধির কারণে যদি তামাক ব্যবহারকারীর সংখ্যা কমে তাহলে প্রধানমন্ত্রীর নিকট আমাদের দাবি, আসন্ন বাজেটে তামাকপণ্যের কর বৃদ্ধি করুন। তামাকের ক্ষতিকর ধোঁয়া থেকে আমাদের রক্ষা করুন।’


এসিডি সূত্রে জানায়, দেশে তামাকজনিত কারণে বছরে প্রায় ১ লাখ ২৬ হাজার মানুষ অকালে মারা যাচ্ছে। এছাড়া সম্প্রতি প্রকাশিত ‘ইকোনমিক কস্ট অব টোব্যাকো ইউজ ইন বাংলাদেশ : এ হেলথ কস্ট অ্যাপ্রোচ’ শীর্ষক গবেষণায় দেখা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে দেশে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির (চিকিৎসা ব্যয় এবং উৎপাদনশীলতা হারানো) পরিমাণ ৩০ হাজার ৫৬০ কোটি টাকা। একই সময়ে তামাকখাত থেকে অর্জিত রাজস্ব আয় ২২ হাজার ৮১০ কোটি টাকা। অর্থাৎ ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আয়ের চেয়ে তামাক ব্যবহারে অর্থনৈতিক ক্ষতি প্রায় ৮ হাজার কোটি টাকা বেশি।

‘এসিডি’র প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমান বলেন, ‘তামাকের কারণে দেশে এই মৃত্যুর মিছিল বন্ধে ও বিশাল অঙ্কের এই আর্থিক ক্ষতি লাঘবে তামাকের ব্যবহার কমানো অত্যন্ত জরুরি হয়েছে। আর এর ব্যবহার কমানোর অন্যতম একটি উপায় হচ্ছে তামাকের কর বৃদ্ধি করা। তাই সরকারের নিকট আসন্ন বাজেটে তামাকপণ্যের কর বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছি।’

উল্লেখ্য, ‘ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিড্স-সিটিএফকে’ এর সহযোগিতায় ‘এসিডি’ রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলায় সরকারের ‘তামাক নিয়ন্ত্রণ আইন’ বাস্তবায়নে কাজ করছে। বিশেষ করে রাজশাহী ও রংপুর সিটি করপোরেশনকে তামাকমুক্ত (পাবলিক প্লেস ধূমপানমুক্ত) নগরী হিসেবে গড়ে তুলতে সংস্থাটি নানা কার্যক্রম পরিচালনা করছে। তামাকপণ্যের কর বৃদ্ধির দাবিতে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে এই সাইকেল র‌্যালির আয়োজন।

স/অ