তানোরে মুসুর ক্ষেতে পচন, বিপাকে কৃষক

টিপু সুলতান, তানোর:
রাজশাহীর তানোরে  প্রতিকুল আবহাওয়ার কারণে মুসুর ক্ষেতে পচন রোগ দেখা দিয়েছে । এতে করে মুসুর চাষীরা বিপাকে পড়েছে।  উপজেলার ৭টি ইউনিয়ন ও দুটি পৌর এলাকা জুড়ে সর্বত্রেই  রোগ আক্রান্ত হয়েছে।  কোন কোন মাঠে এই পচনের হার অনেক বেশি আক্রন্ত হয়েছে।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর ্উপজেলায় সাড়ে ১৩শ হেক্টর জমিতে মুসুর চাষ করা হয়েছে। বা¤পার  ফলনের স্বপ্ন দেখছিল কৃষকরা। কিন্তু সম্প্রতি প্রতিকুল অবহাওয়ার কারনে মুসুর ক্ষেতে পচন রোগে আক্রন্ত হয়ে পড়েছে।
কিন্তু কিছু নামধারী কোম্পানীর নিম্নমানের কীটনাশক বাজার ছেয়ে গেছে, যে কীটনাশক ব্যাবহার  করে কৃষকরা কোন ফল পাচ্ছেনা।

উপজেলার পাঁচন্দর ইউপির কচুয়া গ্রামের কৃষক আব্দুস সাত্তার জানান, সে ৫ বিঘা জমিতে মুসুর চাষ করেছেন। সে মুসুর ক্ষেতে পচন রোগ দেখা দিলে কৃষি অফিসের পরার্মশে এমিষ্টার টপ সহ ৩ প্রকারের কীটনাশক ব্যাবহার করে পচন রোগ দমনের চেষ্টা চালাচ্ছে।

পচন রোগ মোকাবিলা করতে উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা, কর্মচারীরা কৃষকদের পরামর্শ দিয়ে ও সহযোগীতা করতে মাঠ পর্যায়ে তৎপর রয়েছেন। এই উপজেলা কৃষি নির্ভরশীল এলাকা। রবিশষ্যের  মধ্যে অন্যতম ফসল হচ্ছে মুসুর। তাই কৃষকরা এবার বেশি বেশি মুসুর চাষ করেছেন। কৃষকদের লাভজনক ফসল হচ্ছে এখন মুসুর।

তালন্দ উপর পাড়া গ্রামের কৃষক আবুল সোনার বলেন, ৫ বিঘা জমিতে চাষ করেছি। মুসুরের জমিতে প্রতিনিয় যতœ নেওয়ার পরেও পচন রোগ দেখা দিয়েছে। বিভিন্ন প্রকার কীটনাশক ব্যাবহার করেও পচন দূর করা যাচ্ছেনা।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, পচন প্রতিরোধের জন্য কৃষকদের সচেতন করতে আমরা পুরো উপজেলায় মাইকিং, লিফলেট বিতারণ করেছি। এমনকি বিভিন্ন জায়গায় উঠান বৈঠক করে কৃষকদের  কীটনাশক ব্যাবহারের পরার্মশ দেওয়া হচ্ছে।
স/আ