তানোরে ভূমি অফিসের পাশে ডেকে নিয়ে সার্ভেয়ারের ঘুষ নেয়ার ভিডিও ফাঁস

ভিডিও থেকে নেয়া ছবি

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর তানোর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার পুলক কুমারের ঘুষ নেওয়ার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হয়েছে। গত বৃহস্পতিবার (২১ এপ্রিল) গভীর রাতে উপজেলা ভূমি অফিসের পাশে ভূমি অফিসের এই কর্মকর্তার ঘুষ গ্রহণের এই ভিডিও ফাঁস হয়। ভিডিওতে দেখা গেছে, ভূমি অফিসের পূর্ব পাশে নিয়ে গিয়ে এক কৃষকের কাছ থেকে তিনি সরাসরি ঘুষ নিচ্ছেন।

অভিযোগ রয়েছে, ভূমি অফিসে চেয়ার-টেবিল সবই আছে। তবুও অফিসের পূর্ব পাশে যেখানে মোটরসাইকেলসহ অন্য যানবাহন রাখা হয় ওই স্থানটি তার ভীষণ প্রিয়। ভূমি অফিসে সেবা নিতে আসা মানুষকে তিনি ওই জায়গায় নিয়ে গিয়ে হিসেব মিটিয়ে নেন। তার ঘুষ বাণিজ্যে সেবা গ্রহীতারা অতিষ্ঠ।

ফাঁস হওয়া ৩ মিনিট ৩০ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, তানোর উপজেলার বিল্লি এলাকার এক বৃদ্ধ কৃষক ভূমি সংক্রান্ত কাজে তানোর ভূমি অফিসে যান। সার্ভেয়ার পুলক তাকে নিয়ে যান অফিসের পূর্ব পাশে। সেখানে সার্ভেয়ার পুলক কুমার নিজের কাজের টাকাসহ নাজির ও ভূমি কর্মকর্তার কথা উল্লেখ করে সেবা প্রত্যাশীর কাছ থেকে টাকা নিচ্ছেন। জমি খারিজের জন্য দর কষাকষি করে আট হাজার টাকা নেন তিনি। প্রথমে ছয় হাজার টাকা দেওয়া হয়। এতে তিনি সন্তুষ্ট হননি। পরে ধমক দিয়ে আরও দুই হাজার টাকা নেন।

স্থানীয় লোকজন অভিযোগ করেন, টাকা ছাড়া কোনো কাজই করেন না সার্ভেয়ার। সেবা প্রত্যাশীরা ভূমি অফিসে গেলে নানা কৌশলে সার্ভেয়ার পলক কুমার তাদের জটিল পরিস্থিতির মধ্যে ফেলে দেন। এরপর উদ্ধারের পথও তিনিই বলে দেন। তবে এর জন্য চাহিদা মতো টাকা দিয়ে খুশি করতে হয় তাকে।

তার বিরুদ্ধে রাজশাহীর তানোর উপজেলার গোল্পাপাড়া হাট ঘর বরাদ্দ নিয়েও ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। যার পেছনে সার্ভেয়ার পুলক কুমার জড়িত বলে ভুক্তভোগী ব্যবসায়ীরা মনে করেন। এ ঘটনায় জেলা প্রশাসক, বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ হয়েছে। অভিযোগের অনুলিপি ভূমি মন্ত্রাণালয়ের সচিব, মন্ত্রী, দুদক মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছে।

তবে এসব অভিযোগের ব্যাপারে রাজশাহীর তানোর উপজেলার ভূমি অফিসের সার্ভেয়ার পুলক কুমারের সঙ্গে যোগাযোগ করা হলে গণমাধ্যমকর্মী পরিচয় পেয়ে কোনো বক্তব্য দিতে রাজি হননি।

এএইচ/এস