তানোরে বাড়ি নির্মাণে সরকারী তালগাছের মাথা কর্তন

তানোর প্রতিনিধি :

জলবায়ু পরিবর্তন ও বজ্রপাত থেকে রক্ষার জন্য রাজশাহীর তানোরে পাকা বাড়ি নির্মাণের জন্য তাল গাছের মাথা গিলে বিষ দিয়ে মেরে ফেলেছেন ওয়ালটন শোরুমের মালিক শহিদুল ইসলাম নান্টু বলে অভিযোগ উঠেছে। তানোর টু মুন্ডুমালা রাস্তার পৌর সীমানার পশ্চিমে ও রাস্তার দক্ষিণে তালগাছের মাথা কাটার ঘটনা ঘটে রয়েছে। এঘটনায় বৃক্ষ প্রেমী ও পরিবেশ বিদরা গাছ কাটা ব্যক্তিকে আইনের আওতায় এনে শাস্তির দাবি তুলেছেন। নচেৎ  তার দেখাদেখি  আরো অনেকেই অনায়াসে কাটবে গাছে।

জানা গেছে, তানোর টু মুন্ডমালা রাস্তার পৌর সীমানা পার হয়ে মুল রাস্তার দক্ষিণে পাকা বাড়ি নির্মান করছেন থানা মোড়ের ওয়ালটন শোরুমের মালিক শহিদুল ইসালাম নান্টু। বাড়ি নির্মানের জন্য সরকারি নয়নজলি ভরাট করেছেন এবং  বিএমডিএর রোপনকৃত তালগাছের মাথা কেটে ন্যাড়া করা হয়েছে। শুধু তাই না গাছে বিষ দিয়ে মেরে ফেলা হচ্ছে। বাড়ি করার জন্য গাছ কেন মেরে ফেলবে এটা অমানুবিক কাজ মনে করেন পরিবেশ বিদরা।
শহিদুল ইসলাম নান্টু বলেন, বাড়ি আমার শ্বশুর করে দিচ্ছে। তালগাছ দুটি অন্যরা নষ্ট করেছেন। দীর্ঘ দিন ধরে থানা মোড়ে ব্যবসা করছি। উড়ে এসে বসিনি। গাছ নিয়ে আমার কিছু হলে আমিও দেখব। আপনি কি গাছের সমস্যার জন্য বিএমডিএকে অবহিত করেছেন জানতে চাইলে তিনি জানান, সামান্য দুটি গাছ কেন অবহিত করতে হবে বলে দাম্ভিকতা দেখান তিনি।
সরেজমিনে দেখা যায়, পুরো রাস্তার দুপাশে সারিবদ্ধ ভাবে তালগাছ রয়েছে। যে গুলোতে তালের শাস রয়েছে সেগুলো থেকে তাল শাস নামিয়ে প্রচন্ড গরমের কারনে শাসের পানি খেয়ে তৃপ্তি পাচ্ছেন পথচারিরা। কিন্তু সারিবদ্ধ গাছের মাঝে দুটির মাথা কর্তন করে প্রচুর ক্ষতি করা হয়েছে। যিনিই করেছেন তার চরম সাজা হওয়া দরকার মনে করেন পথচারিরা। কারন তালগাছ বিএমডিএর প্রকল্পের গাছ।
বিএমডিএর সহকারী প্রকৌশলী কামরুজ্জামান বলেন, অনুমতি ছাড়া কোনভাবেই গাছ কাটা যাবে না। কারো সমস্যা হলে অফিসে আবেদন করতে হবে। তার ভিত্তিতে তদন্ত করে নিলামে কর্তন করা হবে। কিন্তু অনুমোদন ছাড়া গাছ কাটলে কোন ছাড় দেওয়া হবে না। ঘটনা তদন্ত করে সত্যতা পেলে আইনগত ব্যবস্থা।  সে যতই প্রভাবশালী হোক কোন ছাড় না।