বুধবার , ২২ নভেম্বর ২০১৭ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

তানোরে কৃষি ব্যাংকে ভূয়া স্বাক্ষরে মহিলা সমিতির ১লাখ টাকা লোপাট

Paris
নভেম্বর ২২, ২০১৭ ১২:৩৭ অপরাহ্ণ

তানোর প্রতিনিধি:

তানোর উপজেলার কামারগাঁ শাখা কৃষি উন্নয়ন ব্যাংক থেকে জালিয়াতী ও ভূয়া স্বাক্ষরে বাতাসপুর মহিলা সমিতি’র একাউন্ট থেকে ১লাখ টাকা লোপাটের ঘটনা ঘটেছে। এঘটনায় সমিতি’র সদস্যসহ গ্রাম বাসীর মধ্যে চরম ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে।

ভুক্তভোগী ও সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, বে-সরকারী সংস্থা সচেতন নামের একটি এনজিও দীর্ঘদিন ধরে তানোর উপজেলাসহ বিভিন্ন এলাকার হতদরিদ্র ও অসহায় নারীদের স্বাবলম্বী করতে বিভিন্ন গ্রামের নারীদের নিয়ে সমিতি গঠনের মাধ্যমে সমিতির সদস্যদের কাছে থেকে নির্ধরিত হারে সাপ্তাহিক টাকা উঠিয়ে সমিতির সভাপতি, সম্পাদক ও ক্যাশিয়ারের যৌথ নামে ব্যাংক একাউন্টে জমা করে আসছেন।

এরই ধারা বাহিকতায় সচেতন এনজিও তানোর উপজেলার কামারগাঁ ইউনিয়নের বাতাসপুর গ্রামের হতদরিদ্র নারীদের সমন্বয়ে ১৮সদস্য বিশিষ্ট গঠিত বাতাসপুর মহিলা সমিতির নামে কৃষি উন্নয়ন ব্যাংক তানোরে কামারগাঁ শাখায় ২০১৫ সালে ২৮ আগোষ্ট মাসে ৩জনের যৌথ নামে একটি সঞ্চয়ী (একাউন্ট) ১৬৯৯ নম্বর হিসাব খোলা হয়। সমিতির সদস্যদের সাপ্তাহিক উত্তোলনকৃত সঞ্চয়ের টাকা নিয়মিত ভাবে ব্যাংকে জমা করা হলেও সঞ্চয় থেকে কখনো কোন টাকা উত্তোলন করা হয়নি। ফলে একাউন্ট খোলার সময় দেয়া ইশ্যু করা চেক বইয়ের কোন চেক ব্যবহার করা হয়নি।

গত ১ সপ্তাহ আগে সচেতন এনজিও কর্মিরা ব্যাংক একাউন্টে জমাকৃত টাকার হিসাব নিকাশ করতে ব্যাংককে গিয়ে দেখেন ওই একাউন্ট থেকে ১লাখ টাকা উত্তোলন করা হয়েছে। বিষয়টি এনজিও কর্মিরা সমিতির সভাপতিসহ সকল সদস্যদেরকে অবহিত করেন।

এসময় সমিতির নারী সদস্যসহ গ্রামবাসীর মধ্যে উত্তেজনা ও ক্ষোভ ছড়িয়ে পড়ে। ঘটনার পর গত কয়েকদিন থেকে সমিতির নারী সদস্যরা তাদের লোকজন নিয়ে কামারগাঁ কৃষি উন্নয়ন ব্যাংককে গেলে টাকা উত্তোলনকৃত টাকার চেকের ফটো কপি হাতে ধরিয়ে দিয়ে আর কিছু জানানো যাবেনা জানিয়ে ব্যাংক থেকে নারী সদস্যসহ এনজিও কর্মিদেরকে চলে যেতে বলে।

মঙ্গলবার দুপুরে সরেজমিনে কৃষি উন্নয়ন ব্যাংক কামারগাঁ শাখায় গিয়ে উত্তোলনকৃত ওই চেকের বিবরনে দেখা গেছে, ২৮৭৮১৫১ নম্বর চেকটি ০৮ সেপ্টম্বর ২০১৬ইং তারিখে সমিতির সভাপতি সুরুজ্জান ও ক্যাশিয়ার মইফুনের স্বাক্ষর জাল করে সমিতির সাধারন সম্পাদক যমুনার নামে ১লাখ টাকা উল্লেখ্য করে ইস্যূকৃত করা হয়েছে, কিন্তু ওই চেকের উল্টো পৃষ্ঠায় যমুনার কোন স্বাক্ষর নেয়া হয়নি। অপর দিকে চেকে করা স্বাক্ষর ও সভাপতি সম্পাদকের স্বাক্ষরের বানানের সাথে কোন মিল নেই।

এ বিষযে বাতাসপুর মহিলা সমিতির সভাপতি সুরুজ্জান ও মইফুন বলেন, উত্তোলনকৃত চেকে আমাদের স্বাক্ষর জাল করা হয়েছে, আমাদের নামের বানানের বিষয়টিও সঠিক নেই, একাউন্ট খোলার সময় আমাদেরকে চেক বই দেয়া হয়েছে যার কোন পাতা এখন পর্যন্ত ব্যবহার করা হয়নি। তিনি প্রশ্ন করে বলেন, ব্যাংককের লোক জড়িত না থাকলে কি ভাবে অন্য চেক দিয়ে টাকা উত্তোলন করা হলো ?, গত রবিবার উত্তোলনকৃত চেকের একটা ফটো কপি দিয়ে ম্যানেজার আমাদেরকে ব্যাংক থেকে বের করে দিয়ে আর এবিষয়ে কিছু চানাচ্ছেন না এবং ব্যাংককে ঢুকতে দিচ্ছেন না।

বাতাসপুর মসজিদ কমিটি ও মৎস্য সমবায় সমিতির সভাপতি ও বাতাসপুর গ্রাম প্রধান বিশিষ্ট সমাজ সেবক ওবাইদুর রহমান সুজন ক্ষোভ প্রকাশ করে বলেন, ব্যাংক হচ্ছে অর্থ জমা করার একটি সর্বোচ্চ নিরাপদ স্থান, কিন্তু গ্রামের হতদরিদ্র নারীদের তিলে তিলে জমানো সঞ্চয়ের টাকা জাল জালিয়াতির মাধ্যমে লোপাটের দুঃখজনক। দরিদ্র নারীরা যেন তাদের টাকা ফেরৎ পাই সেজন্য আমি উর্ধ্বতন কর্তৃপক্ষের সৃদৃষ্টি ও হস্তক্ষেপ কামনা করছি।

কৃষি উন্নয়ন ব্যাংক কামারগাঁ শাখার ম্যানেজার আব্দুল হাকিম দেওয়ান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বিষয়টি সমাধানের জন্য তৎকালীন ম্যানেজার ও সেকেন্ড অফিসারসহ সংশ্লিষ্ট উর্ধবতন কর্তকর্তাদের সাথে যোগাযোগ চলছে।
এব্যাপারে তানোর উপজেলা নির্বাহী অফিসার শওকাত আলী বলেন, অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

স/অ

সর্বশেষ - রাজশাহীর খবর