শনিবার , ২৯ জুলাই ২০২৩ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

তত্ত্বাবধায়ক সরকারের সম্ভাব্য প্রধানের তালিকা চুড়ান্ত পাকিস্তানে

Paris
জুলাই ২৯, ২০২৩ ১:০৩ অপরাহ্ণ

শনিবার পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনালকে দেওয়া এক সক্ষাৎকারে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ এই তথ্য নিশ্চিত করে বলেন, ‘পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজ (পিএমএলএন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও পিডিএম জোটের অন্যান্য শরিকদের সঙ্গে আলোচনা করে এই ৫ জনের নাম চুড়ান্ত করা হয়েছে।’

সংক্ষিপ্ত সেই তালিকায় কাদের নাম রয়েছে— সে সম্পর্কে সাক্ষাৎকারে ভেঙে কিছু বলেননি মন্ত্রী। তবে তিনি জানিয়েছেন, তত্ত্বাবধায়ক সরকারপ্রধানের সংক্ষিপ্ত সেই তালিকায় পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দারের নাম নেই। তার নিজের নাম রয়েছে কিনা— দ্য নিউজ ইন্টারন্যাশনাল জানতে চাইলে প্রতিরক্ষামন্ত্রী বলেন, তার নামও নেই।

প্রসঙ্গত, গত ১৩ জুলাই রাজধানী ইসলামাবাদে এক অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ তার সরকারের মেয়াদের শেষ দিন জানিয়ে দিয়ে বলেছিলেন, আগামী ১৪ আগস্ট নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবে তার নেতৃত্বাধনি পিডিএম জোট সরকার।

তিনি এই ঘোষণা দেওয়ার পর পাকিস্তানে গুঞ্জন ওঠে, বর্তমান সরকারের অর্থমন্ত্রী ইসহাক দার হতে যাচ্ছেন পরবর্তী তত্ত্বাবধায়ক সরকারের প্রধান। এ গুঞ্জনের পক্ষে যুক্তি ছিল— আইএমএফের সঙ্গে ঋণ সংক্রান্ত আলোচনার ধারাবাহিকতা বজায় রাখতে ইসহাক দারকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী করা হবে।

এতদিনে এই গুঞ্জন নিয়ে ইসহাক দার বা তার দল পিএমএলএন থেকে কোনো বক্তব্য আসেনি। ইসহাক দার অবশ্য এক সাক্ষাৎকারে বলেছিলেন, দলের যে কোনো সিদ্ধান্ত তিনি মেনে নেবেন।

শনিবারের সাক্ষাৎকারে সেই গুঞ্জনে কার্যত পানি ঢেলে দিয়ে খাজা আসিফ বলেন, ‘ইসহাককে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী করা নিয়ে পিএমএলএনের ফোরামে কোনো আলোচনা হয়নি। তিনি নিজেও এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেননি।’

সর্বশেষ - আন্তর্জাতিক