ঢাবি ক্যাম্পাসে ফের ককটেল বিস্ফোরণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আবারও তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রবিবার সকালে অপরাজেয় বাংলার পাদদেশে ছাত্রদলের সমাবেশের সামনে একটি এবং মধুর ক্যানটিন এলাকায় দুটি ককটেল বিস্ফোরিত হয়। তবে বিস্ফোরণের ঘটনায় কারও হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

এ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুই সপ্তাহে ৯টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে এ ছাড়া উদ্ধার হয়েছে একটি অবিস্ফোরিত ককটেল। তবে এসব বিস্ফোরণের সঙ্গে কারা জড়িত, তা জানাতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

১ জানুয়ারি ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশের বিভিন্ন স্থানে ‘পুলিশ, আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের’হামলার প্রতিবাদে আজ বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিন থেকে বিক্ষোভ মিছিল বের করে ছাত্রদল। সংগঠনের কয়েকশ নেতাকর্মী এতে অংশ নেন মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে অপরাজেয় বাংলায় এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশের একপর্যায়ে অপরাজেয় বাংলার পাশে একটি ককটেল বিস্ফোরিত হয়। এতে আতঙ্কিত পথচারী ও ছাত্রদল নেতা-কর্মীরা ছোটাছুটি শুরু করেন।

এদিকে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান অভিযোগ করেন, ছাত্রদলের কেন্দ্রীয় আংশিক কমিটি ও বিশ্ববিদ্যালয় শাখা কমিটি নিয়ে বিক্ষুব্ধ নেতা-কর্মীরাই ককটেল বিস্ফোরণের ঘটনায় জড়িত। কারণ, তাদের কমিটি হওয়ার পর থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ককটেল বিস্ফোরণ শুরু হয়েছে।

তবে এই অভিযোগ অস্বীকার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম। তিনি বলেন,‘যে শক্তিগুলো চায় যে ছাত্রদল কোনো কর্মকাণ্ড করতে না পারুক, তারাই ককটেল বিস্ফোরণ ঘটাচ্ছে। এগুলোর সঙ্গে ছাত্রদলের ন্যূনতম সম্পৃক্ততা নেই।’

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘আগের ঘটনাগুলোসহ আজকের ঘটনায়ও জড়িতদের শনাক্তের চেষ্টা চলছে আগের ঘটনাগুলোতে মামলাও হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিঘ্নিত হয়, এমন যেকোনো কর্মকাণ্ড থেকে সব পক্ষকে বিরত থাকার আহ্বান থাকবে।’