ঢাবির সাবেক উপাচার্যের গাড়ি ভাঙচুরের ঘটনায় তদন্ত কমিটির সুপারিশ নেই

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের গাড়ি ভাঙচুরের ঘটনায় তদন্ত কমিটি কোনো সুপারিশ করেনি। আজ শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ৯৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বর্তমান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান এ কথা বলেন। আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে এই সংবাদ সম্মেলন হয়।

আগামী রোববার বিশ্ববিদ্যালয় দিবস। দিবসটি উপলক্ষে দিনভর নানা কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এসব কর্মসূচির বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

২০১৬ সালে প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রকাশিত স্মরণিকায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করার পরিপ্রেক্ষিতে বিক্ষোভ করেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। বিক্ষোভ থেকে একপর্যায়ে তৎকালীন উপাচার্য আরেফিন সিদ্দিকের গাড়ি আটক করে তা ভাঙচুর করা হয়। ওই বছর ২২ জুলাই দুটি ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. কামাল উদ্দীনের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়। তদন্ত শেষে গত ২২ মে স্মরণিকায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি হিসেবে উল্লেখ করার ঘটনায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে চাকরিচ্যুত করা হয়। কিন্তু উপাচার্যের গাড়ি ভাঙচুরের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ঢাবির বর্তমান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, ‘ওই ঘটনার পর গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে।’ তদন্ত শেষ হয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা ওই অংশটিরই তদন্ত প্রতিবেদন পেয়েছি।’