ঢাবির ঐতিহাসিক ভাস্কর্যগুলো সংস্কারের উদ্যোগ ডাকসুর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক ভাস্কর্যসমূহ সংস্কার ও রক্ষণাবেক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে এই কার্যক্রম পরিচালিত হবে বলে মঙ্গলবার গণমাধ্যমকে জানিয়েছেন ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।

তিনি বলেন, দেশের সব আন্দোলন সংগ্রামের শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এই বিশ্ববিদ্যালয় হচ্ছে মুক্তিযুদ্ধের আতুরঘর। তাই এখানকার প্রতিটি স্থাপনা ও ভাস্কর্য স্বতন্ত্র ইতিহাস বহন করে। ইতিহাসের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ে প্রায় সব ধরনের ভাস্কর্য থাকলেও তা অযত্ন, অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে। কিন্তু এগুলোকে পরবর্তী প্রজন্মের জন্য বাঁচিয়ে রাখা গুরুত্বপূর্ণ। তাই আমরা এসবের সংস্কারের কাজ করব।

সাদ বিন কাদের চৌধুরী বলেন, সারাদেশ থেকে শিক্ষার্থীরা এসব ভাস্কর্য দেখতে আসেন কিন্তু তারা ভাস্কর্যের শুধু বাহ্যিকতা দেখেন এর কি ইতিহাস ও প্রেক্ষাপট রয়েছে তা জানতে পারে না। এজন্য আমরা প্রতিটি ভাস্কর্যের পাশে ঐতিহাসিক প্রেক্ষাপট সংবলিত নামফলক লাগানোর ব্যবস্থা ও এসব ভাস্কর্যের প্রেক্ষাপট নিয়ে একটি বই বের করার কাজ করছি। আগামী কয়েকমাসের মধ্যে এসব কাজ সম্পন্ন হবে বলে আশা করছি।