ঢাকা সিটি নির্বাচনের দিন বদলে অনশন ভাঙলেন ঢাবি শিক্ষার্থীরা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তৃতীয়দিনের অনশন ভাঙলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শনিবার রাতে অনশন কর্মসূচি থেকে সরে এসে আন্দোলন সমাপ্ত ঘোষণা করেন তারা।

নির্বাচনের তারিখ পরিবর্তনের ঘোষণার পরপরই রাজু ভাস্কর্যের পাদদেশে এসে পানি ও জুস খাইয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান৷

এর আগে ৩০ জানুয়ারি সরস্বতী পূজার দিন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে টানা তিনদিন অনশন অব্যাহত রাখেন আন্দোলনকারীরা।

শনিবার বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশন ও প্রতিবাদ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এতে প্রায় ২০ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। এদের মধ্যে একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। অন্যদের দেয়া হয় স্যালাইন।

শিক্ষার্থীদের অনশন কর্মসূচিতে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা এসে সংহতি প্রকাশ করেন। এদের মধ্যে রয়েছেন- জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক গোবিন্দ মণ্ডল, গণিত বিভাগের শিক্ষক নেপাল চন্দ্র রায়, চারুকলা ইন্সটিটিউটের শিক্ষক ড. মুকুল কুমার বাড়ৈ প্রমুখ।

আরও সংহতি জানান বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। এদের পাশাপাশি অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে সকাল থেকেই বিভিন্ন হলের শিক্ষার্থীসহ ডাকসু ও ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান নেন।

আন্দোলনের বিষয়ে জগন্নাথ হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস বলেন, আমরা এই সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম। অবশেষে আমাদের দাবি মানা হয়েছে। এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। এর মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি আরও জোরদার হবে।

জগন্নাথ হলের জিএস কাজল দাস বলেন, নির্বাচনের দিন পরিবর্তনের সিদ্ধান্ত নেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমরা ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। দাবি পূরণ হওয়ায় আমরা আন্দোলন সমাপ্ত ঘোষণা করছি।