সোমবার , ২৮ আগস্ট ২০২৩ | ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ঢাকা-লন্ডন কৌশলগত সংলাপে বন্দি বিনিময় চুক্তি আলোচনা হতে পারে

Paris
আগস্ট ২৮, ২০২৩ ১:৫৬ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :
ঢাকায় আয়োজিত এই সংলাপে বাংলাদেশের  পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও যুক্তরাজ্যের পক্ষে  পররাষ্ট্র দপ্তরের স্থায়ী আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টন নেতৃত্ব দেবেন।

সূত্র জানায়, ঢাকা-লন্ডনের চতুর্থ কৌশলগত সংলাপ ২০২১ সালের ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছিল। সে সময় বাংলাদেশ ও যুক্তরাজ্যে অপরাধীদের যেন বিচারের আওতায় আনা যায় এ নিয়ে উভয়পক্ষ সম্মত হয়েছিল। দুই দেশ এ সংক্রান্ত দুটি চুক্তি করতে রাজি হয়েছিল। চুক্তিটি করার বিষয়ে এবারের সংলাপে তাগিদ দেওয়া হতে পারে।

আদালতের রায়ে দণ্ডিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। তাকে দেশে ফিরিয়ে আনার জন্য যুক্তরাজ্য সরকারকে চিঠিও দেওয়া হয়েছে। এছাড়া ১৯৭১ সালের যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি চৌধুরী মঈনুদ্দীন ও অবৈধ অস্ত্র ও জাল টাকা রাখার মামলায় সাজা হওয়া সেনাবাহিনীর সাবেক কর্নেল শহীদ উদ্দিন খানও বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন।

সরকারের ভাষ্য অনুযায়ী যুক্তরাজ্যে অবস্থানরত কিছু বাংলাদেশি নাগরিক দেশ বিরোধী প্রচারণা চালিয়ে যাচ্ছে। যুক্তরাজ্যের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি এবং পারস্পরিক আইনি সহায়তা চুক্তি করা গেলে এসব অপপ্রচারকারীদের দেশে ফিরিয়ে শাস্তির আওতায় আনা সহজ হবে।

সংলাপে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়, ইন্দো-প্যাসিফিক ইস্যু, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব, প্রতিরক্ষা সহযোগিতা, রোহিঙ্গা ইস্যু, বাণিজ্য, বিনিয়োগ, মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হতে পারে। এছাড়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে বিশেষ এই বৈঠকে।

অন্য দিকে আগামী জাতীয় নির্বাচন যেন অবাধ ও সুষ্ঠু হয়, তা নিয়ে তাগিদ দিতে পারে  যুক্তরাজ্য।

সর্বশেষ - আন্তর্জাতিক