বৃহস্পতিবার , ১৮ মে ২০১৭ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মৃত্যু, হাসপাতালে ভাঙচুর

Paris
মে ১৮, ২০১৭ ১১:০৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভুল চিকিৎসায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর মৃত্যুর অভিযোগে আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে ব্যাপক ভাঙচুর করা হয়েছে। ওই ছাত্রীর নাম আফিয়া জাহিন (২০)। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ছিলেন।

আফিয়ার বড় বোন ও বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক অভিযোগ করেন, আফিয়া ডেঙ্গুজ্বরে আক্রান্ত হলেও তাঁকে চিকিৎসা দেওয়া হয় ব্লাড ক্যানসারের।
তবে সেন্ট্রাল হাসপাতালের অন্যতম পরিচালক অধ্যাপক মতিউর রহমান বলেন, আফিয়াকে ভুল চিকিৎসা দেওয়া হয়নি। তিনি ডেঙ্গুজ্বরে আক্রান্ত ছিলেন। লিউকোমিয়া ও বোন ম্যারোর সমস্যা থাকতে পারে-এমন সন্দেহ থাকায় তাঁকে পরীক্ষা-নিরীক্ষা করাতে বলা হয়েছিল। কিন্তু চিকিৎসা দেওয়া হচ্ছিল ডেঙ্গুজ্বরের। তিনি আরও বলেন, আজ ভোররাতে তাঁর মস্তিষ্ক কাজ করছিল না। এরপর হৃদযন্ত্র কাজ না করায় তাঁকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্ট দেওয়া হয়।

পুলিশ ও হাসপাতাল সূত্র জানায়, আফিয়া আজিমপুরে মেস ভাড়া নিয়ে থাকতেন। ছয় দিন আগে তিনি জ্বরে আক্রান্ত হন। অবস্থার অবনতি হওয়ায় গতকাল বুধবার সকালে গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে নেওয়ার পর তাঁকে মেডিসিন বিভাগে ভর্তি করা হয়। সেখানে আফিয়ার রক্তের পরীক্ষা প্রতিবেদন দেখে একজন অধ্যাপক জানান, আফিয়া ব্লাড ক্যানসারে আক্রান্ত। এরপর তাঁকে হাসপাতালের অনকোলজি বিভাগে স্থানান্তর করা হয়। বৃহস্পতিবার বিকেল সোয়া পাঁচটার দিকে আফিয়া মারা যান। আফিয়ার বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার খাসেরহাটের লাসমানপুরে। তাঁর বাবা শেফাউর রহমান অগ্রণী ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মকর্তা। দুই বোনের মধ্যে আফিয়া ছোট।

আফিয়াকে মৃত ঘোষণার আগেই দুপুরে তাঁর মৃত্যুর খবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হাসপাতালে ছুটে যান।

হাসপাতালের কর্তব্যরত নিরাপত্তাকর্মী সাইদুর রহমান বলেন, ভুল চিকিৎসায় ছাত্রীর মৃত্যু হওয়ার অভিযোগ তুলে ৩০-৪০ জন শিক্ষার্থী লাঠিসোঁটা নিয়ে হাসপাতালের অভ্যর্থনা কক্ষে গিয়ে চড়াও হন। একপর্যায়ে জরুরি বিভাগের কয়েকটি কক্ষ ব্যাপক ভাঙচুর করা হয়। এ সময় তাঁরা কর্তব্যরত কর্মীদেরও মারধর করেন। ধানমন্ডি থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। পুলিশ হাসপাতালের অনকোলজি বিভাগের একজন নারী চিকিৎসককে হামলার কবল থেকে রক্ষা করে ধানমন্ডি থানায় নিয়ে যায়।

বিকেলে দেখা যায়, সেন্ট্রাল হাসপাতালের অভ্যর্থনা কক্ষ ও জরুরি বিভাগের কয়েকটি কক্ষের সামনে ভাঙা কাচ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে। সেখানে পুলিশ পাহারা বসানো হয়েছে। জরুরি বিভাগে আফিয়ার জন্য ছাত্র-শিক্ষকেরা কাঁদছিলেন।

আফিয়ার বড় বোন নীহারিকা আফরোজ বলেন, ভুল চিকিৎসায় আফিয়ার মৃত্যু হয়েছে। সন্ধ্যায় তাঁর লাশ নিয়ে স্বজনেরা গ্রামের বাড়িতে রওনা হন।

রাত সাড়ে আটটায় যোগাযোগ করা হলে ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল লতিফ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কয়েকজন চিকিৎসক ও নার্সের বিরুদ্ধে ভুল চিকিৎসার অভিযোগে ধানমন্ডি থানায় মামলা হচ্ছে।

সূত্র: প্রথম আলো

সর্বশেষ - জাতীয়