ডেঙ্গু নিয়ে ২ সিটিকে আগাম সতর্ক করলেন হাইকোর্ট

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

করোনাভাইরাসের চলমান প্রাদুর্ভাবের মধ্যে ডেঙ্গু নিয়ে ঢাকার দুই সিটি কর্পোরেশনকে আগাম সতর্ক করেছেন হাইকোর্ট। কারণ এই ঘনবসতিপূর্ণ ঢাকা শহরে যদি কোনোভাবে করোনাভাইরাসের সঙ্গে ডেঙ্গুর প্রাদুর্ভাব শুরু হয়, তাহলে কিন্তু মানুষের শেষ জায়গাটিও থাকবে না।

ঢাকার বায়ুদূষণ নিয়ে এক রিটের শুনানিতে বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এমন সতর্কবার্তা দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। আর দুই সিটির পক্ষে ছিলেন আইনজীবী তৌফিক ইনাম টিপু ও সাঈদ আহমেদ রাজা।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার সাংবাদিকদের বলেন, গত বছর মৌসুম আসার আগেই দুই সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে ডেকে সতর্ক করা হয়েছিল যেন মশকনিধন সঠিকভাবে করেন ডেঙ্গুর প্রাদুর্ভাব থেকে রক্ষার জন্য। সেটাতো হয়নি। পরে ডেঙ্গুর অস্থির অবস্থা জাতি লক্ষ্য করেছে।

তিনি বলেন, আদালত দুই সিটির আইনজীবীকে সতর্ক করে উল্লেখ করেছেন, ‘ইতিমধ্যে বাংলাদেশ করোনাভাইরাসে আক্রান্ত। এই ঘনবসতিপূর্ণ ঢাকা শহরে যদি কোনোভাবে করোনার সঙ্গে ডেঙ্গুর প্রাদুর্ভাব শুরু হয়, তখন কিন্তু মানুষের শেষ জায়গাটিও থাকবে না। সতর্ক হন। মশানিধনে মনোযোগী হন। ডেঙ্গু প্রতিরোধে যা যা করার দরকার, তাই করেন। জরুরি ভিত্তিতে, অগ্রাধিকার ভিত্তিতে পদক্ষেপ নিতে বলেছেন আদালত।

আবদুল্লাহ আল মাহমুদ আরও বলেন, ঢাকায় বায়ুদূষণ নিয়ে রিটের প্রেক্ষিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন পৃথকভাবে তাদের অগ্রগতি প্রতিবেদন দাখিল করেছেন। আদালত সেটি পর্যালোচনা করে সিটি কর্পোরেশনের সর্বশেষ পানি ছিটানোর পদ্ধতি এবং অগ্রগতির বিষয়ে সন্তুষ্ট হতে পারেননি।