রবিবার , ১৫ সেপ্টেম্বর ২০২৪ | ২৬শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘ডুন ৩’ দিয়ে ডুনের যাত্রা শেষ করবেন ভিলেনোভ

Paris
সেপ্টেম্বর ১৫, ২০২৪ ৭:৪৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

এ বছর মুক্তিপ্রাপ্ত হলিউডের সফল চলচ্চিত্রের একটি ‘ডুন: পার্ট ২’। হলিউডের সফল নির্মাতা দেনি ভিলেনোভ পরিচালিত সিনেমাটি বক্স অফিস থেকে আয় করেছে ৭১ কোটি ১০ লাখ ডলার। ২০২১ সালে মুক্তি পাওয়া প্রথম কিস্তির আয়ও ছিল ঈর্ষণীয়। তবে ক্যারিয়ারের বৈচির্ত্য রাখার স্বার্থে র্ফ্যাঞ্চাইজিকে তৃতীয় কিস্তিতেই ছেড়ে দেবেন তিনি।

অবশ্য গল্পকে শেষ করা হবে না। পরবর্তী কোনো পরিচালক যেন এগিয়ে নিতে পারেন গল্প, তার সূত্র রেখে যাবেন তিনি।
সম্প্রতি ভ্যানিটি ফেয়ারের ‘লিটল গোল্ড মেন’ পডকাস্টে অতিথি হয়ে এসেছিলেন দেনি ভিলেনোভ। তার দাবি, ফ্রাঙ্ক হার্বার্টের উপন্যাস ‘ডুন মেসায়াহ’-র ওপর নির্ভর করে নির্মিত হবে র্ফ্যাঞ্চাইজির তৃতীয় কিস্তি।

সাক্ষাৎকারে দেনি ভিলেনোভ বলেন, ‘প্রথম দুটি সিনেমা মূলত বইয়ের প্রথম পর্ব অবলম্বনে নির্মিত। কাজটা শেষ হয়ে গেছে। তৃতীয় সিনেমার চিত্রনাট্য লেখা হচ্ছে। এটা ট্রিলজি নয়, নতুন পর্ব যথেষ্ট ব্যতিক্রম ও নিজস্বতা সম্পন্ন।’

এর আগে গত এপ্রিলে ভিলেনোভ জানিয়েছিলেন, ডুন থ্রি নির্মাণের প্রক্রিয়া এর মধ্যেই শুরু হয়ে গেছে।

ডুন মেসায়াহ উপন্যাসের পাটাতন প্রথম উপন্যাসের ১২ বছর পর। ফলে ভিলেনোভকে বয়সের সঙ্গে রীতিমতো যুদ্ধ করতে হবে। চরিত্রগুলোকে আরো বয়স্ক হিসেবে হাজির করতে হবে পর্দায়। চরিত্রের বয়স বাড়ানো প্রসঙ্গে তাকে জিজ্ঞাসা করা হলে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি।

কেবল বলেছেন, ‘আমি জানি, সেটা কীভাবে করতে হয়।’
ভিলেনোভ ডুনের তৃতীয় কিস্তি করার ব্যাপারে আগে থেকেই আগ্রহী ছিলেন। ইশারা দিয়েছেন, ডুন র্ফ্যাঞ্চাইজিতে তৃতীয় কিস্তিই তার জন্য শেষ সিনেমা হতে যাচ্ছে। যেহেতু ফ্রাঙ্ক হার্বার্টের গল্প, তার পরও এগিয়ে গেছে বহুদূর। ফলে ভিলেনোভ মনে করেন, অন্য কোনো পরিচালক চাইলে ডুনকে এগিয়ে নিতে পারেন।

তিনি বলেন, ‘ডুন মেসায়াহ নির্মাণ শেষ হয়ে গেলে র্ফ্যাঞ্চাইজি নিয়ে আমার বেশ দীর্ঘ সময় থাকা হয়ে যাবে। আমি এবার অন্য কিছু করতে চাই। সেক্ষেত্রে মেসায়াহ করার সময় এমন কিছু সূত্র রেখে যাব, যা ধরে পরবর্তী পরিচালক এগিয়ে যেতে পারেন সামনে। বইগুলো খুবই সুন্দর। সেগুলো অবলম্বন করে সিনেমা বানানো একটু বেশি কঠিন। ক্রমেই বিষয়বস্তু আরো বেশি আধ্যাত্মিক হয়ে উঠেছে। কিন্তু আমি নির্মাণের দরজা বন্ধ করতে নারাজ। নিজে করব না সত্য, কিন্তু অন্য কেউ চাইলে করতে পারেন।’

ভিলেনোভ চলে যাওয়ার পর ডুনের অভিনেতারা র্ফ্যাঞ্চাইজিতে থাকবেন কিনা, সেটাও পরবর্তীতে দেখা যাবে। তবে তার প্রস্থানে ভালো প্রভাব পড়বে বলেই মনে করছেন বিশ্লেষকরা। চলতি বছরের গোড়ার দিকে অভিনেত্রী জেন্ডায়া জানিয়েছিলেন, তিনি ডুনে রয়েছেন মূলত পরিচালকের জন্য।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - বিনোদন